Bank Privatization: IDBI ব্যাঙ্কের সিংহভাগ শেয়ার বিক্রি করতে চলেছে কেন্দ্রীয় সরকার

নিজেদের দখলে থাকা বেশিরভাগ শেয়ারই ছেড়ে দেওয়ার পাশাপাশি বিক্রি করা হবে এলআইসির হাতে থাকা শেয়ারও। সামান্য কিছু শেয়ার থাকবে সরকারের হাতে।
Bank Privatization: IDBI ব্যাঙ্কের সিংহভাগ শেয়ার বিক্রি করতে চলেছে কেন্দ্রীয় সরকার
গ্রাফিক্স - নিজস্ব

বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ হবে, সেই সতর্কতা তো ছিলই। তা কার্যকর করার দিকে বেশ কিছুটা এগিয়েওছে কেন্দ্র। বেসরকারিকরণের মাধ্যমে আয় হওয়া টাকা দিয়ে সরকারের কোষাগার ভর্তি করাই উদ্দেশ্য। বেসরকারিকরণের তালিকায় আছে ব্যাঙ্কও। ফের আরও একটি সরকারি ব্যাঙ্ক কর্পোরেট সংস্থার হাতে তুলে দিতে চলেছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার।

এবার কোপ পড়েছে আইডিবিআই ব্যাঙ্কের ওপর। পুরোপুরি বেসরকারিকরণ হতে চলেছে। ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া লিমিটেডের কেন্দ্রের হাতে থাকা শেয়ার খুব শীঘ্রই বিক্রি করা হবে। কেন্দ্রের বিনিয়োগ ও গণসম্পত্তি মূল্যায়ন বিভাগের সচিব তুহিনকান্ত পাণ্ডে বৃহস্পতিবার জানিয়েছেন, আইডিবিআই ব্যাঙ্কের অংশীদারী বিক্রির চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে সরকার।

তুহিনকান্ত আরও জানান, মার্চের শেষেই আইডিবিআই ব্যাঙ্কের এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট এনে দরপত্রের মাধ্যমে ব্যাঙ্কটি কিনে নিতে পারবে কর্পোরেট সংস্থাগুলি। এই মুহূর্তে কেন্দ্রের হাতে রয়েছে আইডিবিআই ব্যাঙ্কের ৪৫.৪৮ শতাংশ শেয়ার। সংস্থার সবচেয়ে বেশি ৪৯.২৪ শতাংশ রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসির হাতে আছে।

সূত্রের খবর, নিজেদের দখলে থাকা বেশিরভাগ শেয়ারই ছেড়ে দেওয়ার পাশাপাশি বিক্রি করা হবে এলআইসির হাতে থাকা শেয়ারও। সামান্য কিছু শেয়ার থাকবে সরকারের হাতে। গত বছর কেন্দ্রীয় বাজেটেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

বেসরকারিকরণের জন‌্য প্রাথমিকভাবে চারটি মাঝারি মাপের ব্যাঙ্ক বেছে নেওয়া হয় কেন্দ্রের তরফে। কিন্তু বিক্রির সেই লক্ষ্যমাত্রা এখনও পূরণ করতে পারেনি সরকার। তাতেও না দমে আইডিবিআই বেচার সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক।

চলতি বছরেই এলআইসির বিলগ্নিকরণ করা হবে। এবারের বাজেটে বলা হয়েছে, মার্চের মধ্যেই এলআইসির আইপিও বাজারে আনা হবে। এলআইসির শেয়ার বাজারে আসার পরপরই আইডিবিআই ব্যাঙ্কের অংশীদারী বিক্রি করা হবে। তারপর এলআইসির দখলে থাকা শেয়ারও বেচে দেওয়া হবে।

Bank Privatization: IDBI ব্যাঙ্কের সিংহভাগ শেয়ার বিক্রি করতে চলেছে কেন্দ্রীয় সরকার
Bank Privatization: এনপিএ মুছতে কত টাকা লোকসান হয়েছে খতিয়ে দেখুক CAG, দাবি ব্যাঙ্ক কর্মী সংগঠনের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in