Bank Privatization: IDBI বিক্রির মাধ্যমে ব্যাঙ্ক বেসরকারিকরণের যাত্রা শুরু কেন্দ্রের!

৩০.২৪ শতাংশ শেয়ার বিক্রি করবে এলআইসি। ৩০.৪৮ শতাংশ শেয়ার বেচবে কেন্দ্র। সব মিলিয়ে ৯৪.৭২ শতাংশের মধ্যে ৬০.৭২ শতাংশ শেয়ার কর্পোরেট সংস্থার হাতে চলে যাবে।
IDBI ব্যাঙ্ক বেচতে চলেছে কেন্দ্র
IDBI ব্যাঙ্ক বেচতে চলেছে কেন্দ্রগ্রাফিক্স - নিজস্ব

কেন্দ্রের ব্যাঙ্ক বেসরকারিকরণের যাত্রা শুরু হল আইডিবিআই ব্যাঙ্ক বিক্রির মাধ্যমে। ওই ব্যাঙ্ক বিক্রির জন্য ইতিমধ্যে দরপত্রের নোটিশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের পূর্ব ঘোষিত সিদ্ধান্তের বাস্তবায়ন শুরু হয়ে গেল। আইডিবিআই ব্যাঙ্কের ৬০.৭২ শতাংশ শেয়ার বাজারে বেচতে চলেছে কেন্দ্র। ব্যাঙ্ক কেনার দরপত্র ১৬ ডিসেম্বরের মধ্যে জমা করতে হবে। বর্তমানে ভারতে এই ব্যাঙ্কের মোট ২ হাজার ৯৫টি শাখা রয়েছে।

কেন্দ্রের অধীনে এই ব্যাঙ্কের ৪৫.৪৮ শতাংশ শেয়ার রয়েছে। রাষ্ট্রায়ত্ত জীবন বিমা সংস্থার হাতে রয়েছে ৪৯.২৪ শতাংশ শেয়ার। যার ৩০.২৪ শতাংশ শেয়ার বিক্রি করবে এলআইসি। ৩০.৪৮ শতাংশ শেয়ার বেচবে কেন্দ্র। সব মিলিয়ে ৯৪.৭২ শতাংশের মধ্যে ৬০.৭২ শতাংশ শেয়ার কর্পোরেট সংস্থার হাতে চলে যাবে। আইডিবিআই ব্যাঙ্ক বেসরকারিকরণের আইনি জটিলতা সামলাচ্ছে কেপিএমজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড ও লিঙ্ক লিগাল নামক আইনি সংস্থা।

নিয়মে বলা হয়েছে যিনি বা যে সংস্থা বিড কিনবে তাঁদের কমপক্ষে ২২ হাজার কোটি টাকার সম্পত্তি থাকতে হবে। পাশাপাশি গত ৩ বছরে আর্থিক লাভজনক সংস্থার কাছেই শেয়ার বিক্রি করা হবে। সূত্রের খবর, আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার বিক্রি করে প্রায় ২৮ হাজার কোটি টাকা আয় করা যাবে।

উল্লেখ্য, আইডিবিআই ব্যাঙ্ক বর্তমানে লাভজনক অবস্থাতেই আছে। জুন মাস থেকে পরবর্তী তিন মাসে ৭০ কোটি টাকারও বেশি মুনাফা অর্জন করেছে। একবছর আগে এই মুনাফার পরিমাণ ছিল ৬০ কোটির আশেপাশে।

IDBI ব্যাঙ্ক বেচতে চলেছে কেন্দ্র
Bank Fraud: মোদী জমানায় ব্যাঙ্ক প্রতারণায় দৈনিক ১০০ কোটি টাকা হারাচ্ছে দেশ, দাবি RBI-এর রিপোর্টে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in