Arvind Kejriwal: কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে মন্তব্যের জের, মার্কিন কূটনীতিবিদকে তলব কেন্দ্রের

People's Reporter: এক বিবৃতিতে ভারতের বিদেশ মন্ত্রক জানায়, সম্প্রতি ভারতের কিছু আইনি প্রক্রিয়া নিয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রের মন্তব্যের আমরা তীব্র আপত্তি জানাই।
অরবিন্দ কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়ালফাইল চিত্র সংগৃহীত

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে মুখ খোলায় মার্কিন ভারপ্রাপ্ত ডেপুটিকে তলব করলো কেন্দ্র। দীর্ঘ ৪৫ মিনিট বৈঠক হয় মার্কিন আধিকারিকের সাথে।

এক বিবৃতিতে ভারতের বিদেশ মন্ত্রক জানায়, সম্প্রতি ভারতের কিছু আইনি প্রক্রিয়া নিয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রের মন্তব্যের আমরা তীব্র আপত্তি জানাই। কূটনীতিতে দেশগুলির উচিত অন্য দেশের সার্বভৌমত্ব এবং অভ্যন্তরীণ বিষয়ের প্রতি শ্রদ্ধাশীল থাকা।

বিদেশ মন্ত্রকের তরফে আরও বলা হয়, ভারতের আইনব্যবস্থা স্বাধীন বিচারবিভাগের ওপর ভিত্তি করে পরিচালিত হয়। যা নিয়ে সন্দেহ প্রকাশ করা অযৌক্তিক।

এর আগে জার্মান দূতাবাসের এক সিনিয়র কূটনীতিবিদকে তলব করেছিল ভারত। আপ নেতৃত্বের গ্রেফতারি নিয়ে জার্মানির প্রতিক্রিয়ার তীব্র বিরোধিতা করে কেন্দ্র। পাশাপাশি কেন্দ্রের তরফে জানানো হয় দেশের অভ্যন্তরীণ বিষয়ে 'হস্তক্ষেপ' কোনোভাবেই মেনে নেওয়া যাবে না।

উল্লেখ্য, সম্প্রতি দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। দেশজুড়ে বিরোধীরা বিজেপির বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতির অভিযোগ তুলছে। তারপরই মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়, কেজরিওয়ালের গ্রেফতারির বিষয়ে নজর রাখছে মার্কিন যুক্তরাষ্ট্র। দিল্লির মুখ্যমন্ত্রীর ক্ষেত্রে ‘স্বচ্ছ ও অবাধ আইনি প্রক্রিয়া’র আর্জি জানায় আমেরিকা।

অরবিন্দ কেজরিওয়াল
Raghuram Rajan: প্রধানমন্ত্রী মোদীর উন্নত ভারতের দাবি নির্বোধের ভাবনা, মন্তব্য রঘুরাম রাজনের
অরবিন্দ কেজরিওয়াল
Online Betting: অনলাইন ক্রিকেট বেটিং-এ ক্ষতি দেড় কোটি - ঋণ পরিশোধে ব্যর্থ স্বামী, আত্মঘাতী স্ত্রী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in