'গুজরাট দাঙ্গা' নিয়ে CBSE-র প্রশ্ন, বিতর্ক শুরু

বিতর্কের মাঝেই টুইট করে সিবিএসই জানিয়েছে, দ্বাদশ শ্রেণির সোসিওলজির টার্ম ওয়ান পরীক্ষায় একটি অনুপযুক্ত প্রশ্ন এসেছে। প্রশ্ন করার ক্ষেত্রে সিবিএসই-র যে নির্দিষ্ট নিয়মাবলী রয়েছে, তা মানা হয়নি।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

সিবিএসসি পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে বিতর্ক তৈরি হল। গুজরাট দাঙ্গার সময় ওই রাজ্যে ক্ষমতায় কোন সরকার ছিল? এমনই প্রশ্ন দেওয়া হয় পরীক্ষার্থীদের। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে সিবিএসই।

কী প্রশ্ন এসেছিল প্রশ্নপত্রে?

বুধবার সিবিএসই-র দ্বাদশ শ্রেণির সোসিওলজির প্রথম পত্রের পরীক্ষার প্রশ্নে জানতে চাওয়া হয়, ২০০২ সালে গুজরাটে নজিরবিহীন মুসলিম বিরোধী হিংসা কোন সরকারের আমলে হয়েছে? চারটি অপশন দেওয়া হয়েছে - বিজেপি/ কংগ্রেস/ রিপাবলিক/ ডেমোক্রেটিক।

বিতর্কিত সেই প্রশ্ন
বিতর্কিত সেই প্রশ্ন

বিতর্কের মাঝেই টুইট করেছে সিবিএসই। জানিয়েছে, দ্বাদশ শ্রেণির সোসিওলজির টার্ম ওয়ান পরীক্ষায় একটি অনুপযুক্ত প্রশ্ন এসেছে। প্রশ্ন করার ক্ষেত্রে সিবিএসই-র যে নির্দিষ্ট নিয়মাবলী রয়েছে, তা মানা হয়নি। এই প্রশ্নটির জন্য দায়ী যারা, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, ২০০২ সালে গুজরাটের গোধরা পরবর্তী হিংসার জেরে প্রায় ১ হাজার জনের মৃত্যু হয়। অভিযোগের আঙুল ওঠে মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর নেতৃত্বাধীন সরকারের দিকে। সেনাবাহিনীকে সঠিক সময়ে না ডেকে পাঠিয়ে দাঙ্গায় মদত দেওয়ার অভিযোগ ওঠে। সুপ্রিম কোর্টের নির্দেশে বিশেষ তদন্তকারী দল (SIT) করা হয়।

তদন্তকারীদের রিপোর্টে ক্লিনচিট দেওয়া হয়, তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে। অবশ্য সীটের এই রিপোর্টকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবার মামলা হয়েছে। সেই মামলার শুনানি চলছে এখনও।

ছবি - প্রতীকী
Gujarat Riots: নরেন্দ্র মোদীকে ক্লিনচিট সিটের, রিপোর্ট চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে জাকিয়া জাফরি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in