২৫ মার্চ CBI দপ্তরে হাজিরা দিতে হবে তেজস্বীকে, তবে এখনই গ্রেফতার নয় - নির্দেশ দিল্লি হাইকোর্টের

আবেদনে তেজস্বী বলেন, জমি দুর্নীতির অভিযোগ উঠেছে তাঁর বাবা ও অন্যান্য আধিকারিকদের বিরুদ্ধে। ঘটনার সময়ে তিনি নাবালক ছিলেন।
তেজস্বী যাদব
তেজস্বী যাদবফাইল ছবি, ন্যাশনাল হেরাল্ডের সৌজন্যে

আগামী ২৫ মার্চ, তেজস্বী যাদবকে সিবিআই দপ্তরে হাজিরা দিতে হবে বলে স্পষ্ট জানিয়েছে দিল্লি হাই কোর্ট।

জমি-কেলেঙ্কারি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে একাধিকবার তলব করেছিল সিবিআই। সেই হাজিরা খারিজের দাবিতে বুধবার, দিল্লি হাই কোর্টের দারস্থ হয়েছিলেন তিনি। কিন্তু, আদালত জানিয়েছে, আগামী ২৫ মার্চ, তেজস্বী যাদবকে সিবিআই দপ্তরে হাজিরা দিতে হবে।

জানা যাচ্ছে, চলতি মাসে তেজস্বীকে গ্রেফতার করা হবে না, সিবিআই-এর তরফে এমনই আশ্বাস দেওয়ার পরেই এই নির্দেশ দিয়েছেন দিল্লি হাইকোর্টের বিচারপতি দীনেশ কুমার শর্মা।

আবেদনে তেজস্বী বলেন, জমি দুর্নীতির অভিযোগ উঠেছে তাঁর বাবা ও অন্যান্য আধিকারিকদের বিরুদ্ধে। ঘটনার সময়ে তিনি নাবালক ছিলেন। এছাড়া, জিজ্ঞাসাবাদের জন্য বিহারে না ডেকে কেন তাঁকে দিল্লির সিবিআই দপ্তরে তলব করা হয়েছে, তা নিয়েও আপত্তি তুলেছিলেন তেজস্বী।

হাজিরা এড়াতে বৃহস্পতিবার আদালতে তেজস্বী বলেন, ‘আমার স্ত্রী গর্ভবতী। তাছাড়া, ৫ এপ্রিল পর্যন্ত বিহার বিধানসভায় বাজেট অধিবেশন চলবে। ’

তেজস্বীর আইনজীবী বলেন, ‘২৮ ফেব্রুয়ারি, ৪ মার্চ এবং ১১ মার্চ - গত ১১ দিনের মধ্যে তাঁর মক্কেলকে তিনবার তলব করা হয়েছে। দিল্লিতে ডেকে তাঁর মক্কেলকে গ্রেফতারের পরিকল্পনা করছে সিবিআই।’

জবাবে সিবিআইয়ের আইনজীবী ডি.পি. সিং বলেন, ‘শনিবার এবং রবিবার রাজ্যের বাজেট অধিবেশন হয় না। তাছাড়া, আমারা জানাচ্ছি, তিনি (তেজস্বী) তদন্তে সহযোগিতা করলে তাঁকে গ্রেপ্তার করা হবে না।’

বিচারপতি দীনেশ কুমার শর্মা জানিয়েছেন, চারটি পোর্টফোলিও সহ রাজ্যের (বিহারের) উপ-মুখ্যমন্ত্রী হলেন আবেদনকারী। সিবিআই তাঁকে গ্রেপ্তার করবে না।

উল্লেখ্য, ২০০৪ থেকে ২০০৯ সাল, রেলমন্ত্রী থাকাকালীন সস্তায় জমি কিনে তার পরিবর্তে চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল লালুর প্রসাদ যাদবের বিরুদ্ধে। এই অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই লালু প্রসাদের দিল্লির বাড়ি। তাঁর স্ত্রী রাবড়ি দেবীর পাটনার বাড়িতে তল্লাশি চালিয়েছে ইডি। প্রায় পাঁচ ঘন্টা ধরে রাবড়ি দেবীকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। জিজ্ঞাসাবাদ করা হয়েছে লালু প্রসাদ এবং তাঁদের কন্যা মিসা ভারতীকেও।

তল্লাশি হয়েছে বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বীর বাড়িতেও। তারপরেই দিল্লির সিবিআই দপ্তরে হাজিরা দিতে নোটিস পাঠানো হয় তেজস্বীকে। সেই নোটিস চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি।

তেজস্বী যাদব
'বামেরা উইকিপিডিয়া হাইজ্যাক করে আমার ব্যক্তিগত তথ্য বদলে দিয়েছে': কঙ্গনা রানাউত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in