Adani-Hindenburg: 'অফুরন্ত সময় দেওয়া সম্ভব নয়', তদন্তের জন্য SEBI-কে 'ডেডলাইন' দিল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট জানিয়েছে, 'তদন্তের জন্য অফুরান সময় দেওয়া সম্ভব নয়। আগামী ১৪ অগাস্টের মধ্যে আদানি-হিন্ডেনবার্গ তদন্তের রিপোর্ট জমা দিন।'
Adani-Hindenburg: 'অফুরন্ত সময় দেওয়া সম্ভব নয়', তদন্তের জন্য SEBI-কে 'ডেডলাইন' দিল সুপ্রিম কোর্ট
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

আদানি-হিন্ডেনবার্গ ইস্যুতে তদন্তের জন্য অফুরন্ত সময় দেওয়া সম্ভব নয় বলে SEBI-কে স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

আদানিদের বিরুদ্ধে স্টক ম্যানিপুলেশনের যে অভিযোগ করেছে হিন্ডেনবার্গ, তা তদন্তের জন্য আরও ৬ মাসের সময় চেয়েছিলেন SEBI-র আইনজীবী তথা সলিসিটর জেনারেল তুষার মেহেতা (Tushar Meheta)। কিন্তু, সেই আবেদন পুরোপুরি মানতে চায়নি প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিমা এবং বিচারপতি জেবি পারদিওয়ালর ডিভিশন বেঞ্চ।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, 'তদন্তের জন্য অফুরান সময় দেওয়া সম্ভব নয়। আগামী ১৪ অগাস্টের মধ্যে আদানি-হিন্ডেনবার্গ তদন্তের রিপোর্ট জমা দিন।'

সলিসিটর জেনারেল তুষার মেহেতাকে উদ্দেশ্য করে তিন বিচারপতির বেঞ্চ বলে, 'আপনি কী করেছেন তা আমাদের বলুন। আদালত প্রথমে দুই মাস সময় দিয়েছিল। এবার সেটা বাড়িয়ে আগস্ট পর্যন্ত করা হল। আপনারা এখন সবমিলিয়ে ৫ মাস সময় পেলেন। যদি তদন্তে সত্যিই কোনওরকম সমস্যা হয়, সেটা আমাদের জানান।'

সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে, বিচারপতি সাপ্রে প্যানেলের জমা দেওয়া রিপোর্টের কপি আবেদনকারীকে দেওয়া হবে। এতে আগামীদিনে আরও আলোচনায় সহায়তা হতে পারে। এর পরবর্তী শুনানি হবে জুলাই মাসে। 

মামলাকারীর পক্ষে আইনজীবী প্রশান্ত ভূষণ আদালতে জানান, 'সাম্প্রতিক বছরগুলিতে অনেক অভিযোগ জমা পড়েছে, তা সত্ত্বেও সেগুলি নিয়ে কোনও পদক্ষেপ নেয়নি সেবি।'

জবাবে, SEBI-র আইনজীবী সুপ্রিম কোর্টে বলেন, ২০১৬ সাল থেকে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে যে অভিযোগগুলির তদন্ত হচ্ছে তা 'বাস্তবভাবে ভিত্তিহীন'।

SEBI-র আইনজীবী দাবি করেন, আদানিদের বিরুদ্ধে এখনও এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি যাতে নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছানো যায়। তাই, এই তদন্তের জন্য আরও মাস ছ’য়েক সময় প্রয়োজন।

গত ২ মার্চ, আদানি-হিন্ডেনবার্গ ইস্যুতে শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা SEBI-কে ২ মাসের মধ্যে তদন্তের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। আর, তদন্তের বিষয়টি তদারকি করার জন্য সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এ এম সাপ্রের নেতৃত্বে ৬ সদস্যের একটি কমিটিও গঠন করেছে আদালত।

প্রসঙ্গত, আদানি গোষ্ঠীর বিরুদ্ধে হিন্ডেনবার্গের রিপোর্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করে, গত ১০ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছিল, শেয়ার বাজারে ভারতীয় বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষিত করার জন্য একটি শক্তিশালী ব্যবস্থা থাকা উচিত। আর, সেই লক্ষ্যেই বিনিয়োগকারীদের ভবিষ্যতের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে SEBI-কে।

-With IANS Inputs

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in