Minimum Age Of Marriage: মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ২১ করার প্রস্তাবে সায় মন্ত্রিসভার

কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক এবং আইন মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দ্বারা গঠিত টাস্ক ফোর্সের রিপোর্টের ভিত্তিতে এই প্রস্তাব নেওয়া হয়েছে। গত বছরের জুন মাসে এই টাস্ক ফোর্স গঠন করা হয়।
Minimum Age Of Marriage: মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ২১ করার প্রস্তাবে সায় মন্ত্রিসভার
মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ২১ করার প্রস্তাবে সায় মন্ত্রিসভারপ্রতীকী ছবি সংগৃহীত

আর ১৮ নয়। মেয়েদের বিয়ের ন‍্যূনতম বয়স এবার থেকে হবে ২১। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই প্রস্তাব পাশ ‌হয়েছে।

সূত্রের খবর, কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক এবং আইন মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দ্বারা গঠিত টাস্ক ফোর্সের রিপোর্টের ভিত্তিতে এই প্রস্তাব নেওয়া হয়েছে। গত বছরের জুন মাসে এই টাস্ক ফোর্স গঠন করা হয়, যার নেতৃত্বে ছিলেন সমতা পার্টির প্রাক্তন সভাপতি তথা সমাজকর্মী জয়া জেটলি।

মাতৃত্বের বয়স, MMR (Maternal Mortality Rate) কমানোর প্রয়োজনীয়তা, পুষ্টিস্তরের উন্নতি এবং সম্পর্কিত বিষয়গুলো পরীক্ষা করার জন্য টাস্ক ফোর্স গঠন করা হয়েছিল। চলতি মাসেই এই নিয়ে রিপোর্ট পেশ করেছে টাস্ক ফোর্স। স্কুল পাঠ‍্যক্রমে যৌন শিক্ষা চালু করার সুপারিশ করেছে টাস্ক ফোর্স।

সূত্রের খবর, মেয়েদের বিয়ের ন‍্যূনতম বয়স বাড়ানোর সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য Prohibition of Childe Marriage Act, Special Marriage Act, Hindu Marriage Act সংশোধন করবে সরকার।

প্রসঙ্গত, মেয়েদের বিয়ের ন‍্যূনতম বয়স নিয়ে একাধিকবার মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত বছর স্বাধীনতা দিবসের ভাষণে তিনি বলেছিলেন, "মেয়েদের অপুষ্টির হাত থেকে বাঁচাতে তাঁদের সঠিক বয়সে বিয়ে হওয়া উচিত।" এরপর অক্টোবর মাসে তিনি বলেছিলেন, "মেয়েদের বিয়ের সঠিক বয়স নিয়ে শলাপরামর্শ চলছে। দেশের বিভিন্ন প্রান্তের মহিলারা এই নিয়ে আমাকে চিঠি পাঠিয়েছেন। এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেবে সরকার।"

-With IANS Inputs

মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ২১ করার প্রস্তাবে সায় মন্ত্রিসভার
Beti Bachao, Beti Padhao: তহবিলের ৮০ শতাংশ অর্থ ব্যয় হয়েছে বিজ্ঞাপনে, সংসদে রিপোর্ট পেশ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in