অভিভাবক-বাচ্চাদের কোর্স কিনতে ফোনে ব্ল্যাকমেল করছে BYJU's - দাবি NCPCR-র

বাইজুর সিইও বাইজু রবীন্দ্রনকে সমন পাঠিয়েছে NCPCR। আগামী ২৩ ডিসেম্বরের মধ্যে, প্রয়োজনীয় সকল নথি নিয়ে কমিশনের অফিসে বাইজুস কর্তাকে হাজিরার নির্দেশ দিয়েছে কমিশন।
বাইজুর সিইও বাইজু রবীন্দ্রন
বাইজুর সিইও বাইজু রবীন্দ্রনফাইল চিত্র

এবার ব্ল্যাকমেলের অভিযোগ উঠল edtech জায়ান্ট BYJU's (বাইজুস)-র বিরুদ্ধে। বাচ্চা এবং অভিভাবকদের ফোন নম্বর কিনে, তাঁদের কল করে কোর্স কেনার জন্য হুমকি দিচ্ছে বাইজুস। বলা হচ্ছে, তাঁদের কোর্স না কিনলে বাচ্চাদের ভবিষ্যত নষ্ট হয়ে যাবে। বুধবার, এমনই দাবি করেছে ‘ন্যাশনাল কমিশন ফর দ্য প্রোটেকশন অফ চাইল্ড রাইটস’ (NCPCR)।

সংবাদ সংস্থা এএনআই (IANS)-কে কমিশনের চেয়ারপার্সন প্রিয়াঙ্ক কানুনগো বলেন, ‘আমরা জানতে পেরেছি যে, বাচ্চা ও অভিভাবকদের ফোন নম্বর কিনেছে বাইজুস। তাদেরকে ট্রাপ করছে এবং তাদের ভবিষ্যত নষ্ট হয়ে যাবে বলে হুমকি দিচ্ছে। তারা প্রথম প্রজন্মের শিক্ষার্থীদের টার্গেট করছে। এর বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব। প্রয়োজন হলে সরকারকে লিখিত রিপোর্ট করব।’

এর আগে, ১৬ ডিসেম্বর, বাচ্চা ও অভিভাবকদের নিজেদের কোর্স কিনতে প্রলোভিত করার অভিযোগে বাইজুর সিইও বাইজু রবীন্দ্রনকে সমন পাঠিয়েছে NCPCR। আগামী ২৩ ডিসেম্বরের মধ্যে, প্রয়োজনীয় সকল নথি নিয়ে কমিশনের অফিসে বাইজুস কর্তাকে হাজিরার নির্দেশ দিয়েছে কমিশন।

জানা যাচ্ছে, সংবাদমাধ্যমে এক রিপোর্টের ভিত্তিতে এই পদক্ষেপ নিয়েছে কমিশন। এক বিবৃতিতে কমিশন জানিয়েছে, সংবাদপত্রে প্রকাশিত এক রিপোর্টের মাধ্যমে কমিশন জানতে পেরেছে যে, বাচ্চাদের লেখাপড়ার কোর্স বিক্রির জন্য অনৈতিকভাবে ব্যবসায়িক পন্থা গ্রহণ করেছে বাইজুস।

কমিশন এও ওই রিপোর্টের মাধ্যমে জানতে পেরেছে যে, অনেক অভিভাবক অভিযোগ করেছেন যে, তাঁরা ওই কোর্স কিনে প্রতারিত হয়েছেন এবং তাঁদের সঞ্চয় ও ভবিষ্যতকে বিপদে ফেলেছেন।

NCPCR আরও জানিয়েছে, অভিভাবক বা পড়ুয়াদের প্রলোভিত করে চুক্তির মাধ্যমে কোনও কোর্স কেনার ক্ষেত্রে প্রলোভিত করা অনৈতিক ব্যবসায়িক কর্মকাণ্ড। যা শিশুদের স্বার্থরক্ষার বিষয়টিকে লঙ্ঘিত করে।

কমিশন এও জানিয়েছে, কোনও আইনি ও যুক্তিসঙ্গত কারণ ছাড়াই যদি বাইজুসের কর্ণধার হাজিরার দিনে উপস্থিত না থাকেন, তা হলে তাঁর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার সুযোগ থাকবে কমিশনের কাছে। তাঁর বিরুদ্ধে ১৯০৮ সালের ‘কোড অফ সিভিল প্রসিডিউর’-এর আদেশ নাম্বার XVI-এর ১০ এবং ১২ বিধি অনুসারে আইনি পদক্ষেপ নেবে কমিশন।

বাইজুর সিইও বাইজু রবীন্দ্রন
Byju's Lay Off: মাত্রা ছাড়াচ্ছে মন্দা, একসঙ্গে ২৫০০ কর্মী ছাঁটাইয়ের পথে বাইজুস!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in