Byju's Lay Off: মাত্রা ছাড়াচ্ছে মন্দা, একসঙ্গে ২৫০০ কর্মী ছাঁটাইয়ের পথে বাইজুস!

করোনার প্রকোপ কিছুটা কম থাকার ফলে অধিকাংশ জায়গাতেই স্কুল খুলে গিয়েছে। ফলে ডিজিটাল মাধ্যমে পড়াশোনার গুরুত্ব ক্রমশ কমছে। এছাড়া, বড় কোনও বিনিয়োগ না পাওয়ায় সংস্থাগুলি আর্থিক ক্ষতির মুখে পড়েছে।
Byju's Lay Off: মাত্রা ছাড়াচ্ছে মন্দা, একসঙ্গে ২৫০০ কর্মী ছাঁটাইয়ের পথে বাইজুস!
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

প্রায় ভেঙে পড়েছে বাজার-অর্থনীতি। মাত্রা ছাড়িয়েছে মন্দা। পরিস্থিতি খুবই খারাপ দিকে। আর্থিক ব্যয় সামাল দিতে এবার বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করছে এডুটেক (Edu Tech) বাইজুস (Byju's)। জানা যাচ্ছে, বাইজুস গ্রুপ অফ কোম্পানি প্রায় ২৫০০ কর্মীকে ছাঁটাই করতে চলেছে।

সংবাদমাধ্যম মানিকন্ট্রোলে জানানো হয়েছে,'গত ২৭ ও ২৮ জুন, বাইজু’স সংস্থার অধীনে হোয়াইটহ্যাট জুনিয়র (White Hat Junior) ও টপার (Toppr) থেকে ১৫০০ কর্মীকে ছাঁটাই করা হয়েছে ইতিমধ্যেই। এছাড়া আরও ১০০০ কর্মীকে সংস্থার কর্মকাণ্ড থেকে সরে দাঁড়ানোর জন্য ই-মেল পাঠানো হয়েছে।'

হোয়াইট হ্যাট জুনিয়রের মাধ্যমে অনলাইনে কোডিং শেখানো হয়। আর, টপর অ্যাপের মাধ্যমে সিলেবাস অনুযায়ী পড়াশোনা করানো হয়। ২০২০ সালে, এই দুটি জনপ্রিয় প্ল্যাটফর্মকে কিনে নেয় বাইজুস। তারপর থেকে দুটি প্লাটফর্ম বাইজুস (Byju's) কোম্পানির অধীনে আছে।

মানিকন্ট্রোল জানিয়েছে, বাইজুস (Byju's) শুধুমাত্র টপার (Toppr) থেকে ১২০০ কর্মী ছাঁটাই করেছে। প্রায় ৩০০-৩৫০ স্থায়ী কর্মীকে ইতিমধ্যেই ছাঁটাই করা হয়েছ। শুধু তাই নয়, আরও ৩০০ জন স্থায়ী কর্মচারীকে পদত্যাগ করতে বলা হয়েছে।

এছাড়া, চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই প্রায় ৬০০ জন চুক্তিভিত্তিক কর্মী ছাঁটাই করা হয়েছে। চলতি বছরের অক্টোবর বা নভেম্বরের কাছাকাছি এদের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

জানা যাচ্ছে, বিগত কয়েক মাস ধরেই এডু-টেক ক্ষেত্র, বিশেষত অনলাইনে যে অ্যাপগুলিতে লেখাপড়া বা কারিগরি শিক্ষা বিষয় শেখানো হয়, সেই সংস্থাগুলি চরম ক্ষতির মুখে পড়েছে।

কারণ হিসাবে জানা যাচ্ছে, করোনার প্রকোপ কিছুটা কম থাকার ফলে অধিকাংশ জায়গাতেই স্কুল খুলে গিয়েছে। ফলে ডিজিটাল মাধ্যমে পড়াশোনার গুরুত্ব ক্রমশ কমছে। এছাড়া, বড় কোনও বিনিয়োগ না পাওয়ায় এবং সাবস্ক্রিপশনও তুলনামূলকভাবে কম হওয়ায়, সংস্থাগুলি আর্থিক ক্ষতির মুখে পড়েছে।

তবে বাইজুস (Byju's) তরফে জানানো হয়েছে, ভবিষ্যতের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যবসায় উন্নতি করতে দক্ষ কর্মীদের নিয়েই কাজ চালানো হবে। সেই কারণেই অন্যদের বাদ দেওয়া হয়েছে।

Byju's Lay Off: মাত্রা ছাড়াচ্ছে মন্দা, একসঙ্গে ২৫০০ কর্মী ছাঁটাইয়ের পথে বাইজুস!
Vedantu Lay Off: মাত্রা ছাড়াচ্ছে মন্দা, এক ধাক্কায় ৪২৪ কর্মচারীকে ছাঁটাইয়ের নোটিশ বেদান্তুর!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in