জালিয়ানওয়ালাবাগে ব্রিটিশরা সামনে থেকে গুলি করেছিল, লখিমপুরে BJP পিছন থেকে জিপ চালিয়েছে – অখিলেশ

উত্তপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, “উত্তরপ্রদেশে কৃষকদের ওপর জিপ চালানোর ঘটনা ঘটেছে। ইতিহাসের পাতা উল্টালে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের কথা মনে পড়ে যায়।
জালিয়ানওয়ালাবাগে ব্রিটিশরা সামনে থেকে গুলি করেছিল, লখিমপুরে BJP পিছন থেকে জিপ চালিয়েছে – অখিলেশ
গ্রাফিক্স - নিজস্ব

শনিবার সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব লখিমপুর খেরির কৃষক হত্যার ঘটনাকে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের সাথে তুলনা করলেন। তিনি বলেন যে, ব্রিটিশরা সামনে থেকে গুলি চালিয়েছিল, আর বিজেপি পিছন থেকে জিপ চালিয়ে কৃষকদের পিষে মেরেছে।

অখিলেশ যাদব, “সমাজবাদী বিজয় যাত্রা” কর্মসূচিতে দুই দিনের সফরে রায়বেরেলিতে রয়েছেন। তিনি দাবি করেছেন, আসন্ন ২০২২ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপি নিশ্চিহ্ন হয়ে যাবে। সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, “উত্তরপ্রদেশে কৃষকদের ওপর জিপ চালানোর ঘটনা ঘটেছে। ইতিহাসের পাতা উল্টালে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের কথা মনে পড়ে যায়। যখন ব্রিটিশরা সামনে থেকে মানুষের দিকে গুলি করেছে।”

তিনি আরও বলেন, “কিন্তু বিজেপি পিছন থেকে কৃষকদের উপর জিপ চালিয়েছে। অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে (অজয় মিশ্র) এখনও পর্যন্ত সরানো হয়নি। যারা অভিযুক্ত তাদের বাড়ির উপর দিয়ে বুলডোজারও চালানো হয়নি।” উল্লেখ্য, যোগী সরকার এর আগে অপরাধে অভিযুক্ত একাধিক ব্যক্তির বাড়ি বুলডোজার দিয়ে ভেঙে ফেলেছিল।

প্রসঙ্গত, ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের ওপর গাড়ি চালিয়ে দেন মন্ত্রীর ছেলে আশিষ মিশ্র এবং তাঁর সঙ্গীরা। এই ঘটনায় চার কৃষক ও এক সাংবাদিক সহ মোট ৯ জনের মৃত্যু হয়। এই ঘটনায় সিট এখনও পর্যন্ত আশিষ মিশ্র সহ মোট ১৩ জনকে গ্রেফতার করেছে। এঁরা সকলেই লখিমপুর খেরি জেলি কারাগারে বন্দি রয়েছেন। ইতিমধ্যে লখিমপুর খেরি ঘটনা পূর্বপরিকল্পিত, ইচ্ছাকৃত ঘটনা ছিল বলে আদালতে জানিয়েছে বিশেষ তদন্তকারী দল (SIT)।

জালিয়ানওয়ালাবাগে ব্রিটিশরা সামনে থেকে গুলি করেছিল, লখিমপুরে BJP পিছন থেকে জিপ চালিয়েছে – অখিলেশ
UP: যোগী খুব ভাল করেই জানেন কোনও নদীই পরিষ্কার নয়, তাই তিনি গঙ্গায় ডুব দেননি - অখিলেশ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in