বইতে উগ্র হিন্দুত্ববাদের সমালোচনা - কংগ্রেস নেতা সালমন খুরশিদের বাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ

সম্প্রতি অযোধ‍্যা নিয়ে খুরশিদের এক বই প্রকাশিত হয়েছে। যেখানে উগ্র হিন্দুত্ববাদকে তিনি বোকো হারাম এবং আইসিসের সাথে তুলনা করেছেন। এরপরই এই ঘটনা ঘটেছে।
বইতে উগ্র হিন্দুত্ববাদের সমালোচনা - কংগ্রেস নেতা সালমন খুরশিদের বাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ
সালমান খুরশিদের বাড়িতে জ্বলছে আগুনছবি ভিডিওর স্ক্রিনশট

কংগ্রেস নেতা সালমান খুরশিদের নৈনিতালের বাড়ি ভাঙচুর করে আগুন লাগিয়ে দিল কিছু দুষ্কৃতি। সম্প্রতি অযোধ‍্যা নিয়ে খুরশিদের এক বই প্রকাশিত হয়েছে। যেখানে উগ্র হিন্দুত্ববাদকে তিনি বোকো হারাম এবং আইসিসের সাথে তুলনা করেছেন। এরপরই এই ঘটনা ঘটেছে।

ভাঙচুর ও আগুন লাগানোর পর বাড়ির অবস্থা ফেসবুকে শেয়ার করেছেন খুরশিদ। ভিডিওগুলিতে দেখা যাচ্ছে বাড়ির দীর্ঘ অংশ জুড়ে জ্বলছে আগুন। দরজা-জানালা পুড়ে ভেঙে পড়েছে। সেই পোড়া অংশগুলি চতুর্দিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। দু'জন লোক জল ছুঁড়ে আগুন নেভানোর চেষ্টা করছেন। ফেসবুকে ভিডিও শেয়ারের পাশাপাশি তিনি লেখেন, "এখনও কি আমি ভুল বলছি যে এটা হিন্দুত্ব হতে পারে না?"

"Sunrise Over Ayodhya: Nationhood in Our Times" নামক বইটি লঞ্চ করার পর থেকেই স্পটলাইটে রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। বইটির একটি অংশ নিয়ে মূলত বিতর্ক তৈরি হয়েছে। যেখানে তিনি লিখেছেন, "সনাতন ধর্ম এবং ধ্রুপদী হিন্দু ধর্ম, উগ্র হিন্দুত্ববাদের হাতে আক্রান্ত। উগ্র হিন্দুত্ব সবদিক থেকেই আইসিস বা বোকো হারামের মতো উগ্র জেহাদি সংগঠনের সমার্থক।"

বিজেপির অভিযোগ, খুরশিদের এই মন্তব্য হিন্দুদের অনুভূতিতে আঘাত হেনেছে। তাদের আরও অভিযোগ, মুসলিম ভোট টানার জন্য এই সাম্প্রদায়িক রাজনীতির পথ অবলম্বন করছে কংগ্রেস। যদিও এই অভিযোগ উড়িয়ে বর্ষীয়ান নেতার পাশে দাঁড়িয়েছে কংগ্রেস। বইয়ের সমালোচকদের "হিন্দু ধর্ম" এবং "হিন্দুত্বের" মধ্যে পার্থক্য ভালো করে বুঝতে বলেছেন রাহুল গান্ধী।

সালমান খুরশিদের বাড়িতে জ্বলছে আগুন
Gujarat Riots: নরেন্দ্র মোদীকে ক্লিনচিট সিটের, রিপোর্ট চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে জাকিয়া জাফরি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in