Bihar: নীতিশ কুমারের সঙ্গে সোনিয়া গান্ধীর কথা - বিহারে পালাবদলের জল্পনা শুরু !

শনি ও রবিবার রাতে আরজেডি নেতা তেজস্বী যাদবের সঙ্গে দুটি বৈঠক করেন নীতিশ কুমার। এরপরে, সোনিয়া গান্ধীর সঙ্গে ফোনে কথা বলেন JD(U) প্রধান।
নীতিশ কুমার ও সোনিয়া গান্ধী
নীতিশ কুমার ও সোনিয়া গান্ধীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বিহারে সরকার ‘পরিবর্তন’ আসন্ন। বিজেপির সঙ্গে জোট ভেঙে নতুন সরকার গড়তে পারে জনতা দল (ইউনাইটেড)। এমনই জল্পনার মাঝে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে ফোন করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। যদিও রবিবার রাতে দুই নেতা-নেত্রীর মাঝে কী কথা হয়েছে, তা জানা যায়নি। সূত্রের খবর, বিহারে নতুন সরকার গঠন নিয়ে আলোচনা করেছেন দুই দলের প্রধান।

আগামী ৪৮ ঘন্টা বিহারের রাজনীতিতে খুবই গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। নীতিশ কুমার আবার মহাজোটে ফিরতে পারেন বলে মনে করছেন তাঁরা।

সূত্রের খবর, বিজেপি ছাড়া বাকি সব দলই নিজেদের বিধায়কদের নিয়ে বৈঠকের ডাক দিয়েছে। মঙ্গলবার, সাদাকাত আশ্রমে কংগ্রেসের বিধায়কদের বৈঠকে ডেকেছেন রাজ্য সভাপতি মদন মোহন ঝা। একইদিনে, সকাল ৯ টায় রাষ্ট্রীয় জনতা দল (RJD)-র বিধায়কদের বৈঠক হবে। একই দিনে সকাল ১১ টায় দলের সাংসদ ও বিধায়কদের বৈঠক ডেকেছেন JD(U) প্রধান নীতিশ কুমার। এই বৈঠকেই নীতিশ কুমার গুরুত্বপূর্ণ কোনও সিদ্ধান্ত নিতে পারেন বলে মনে করা হচ্ছে।

ইতিমধ্যেই শনি ও রবিবার রাতে আরজেডি নেতা তেজস্বী যাদবের সঙ্গে দুটি বৈঠক করেন নীতিশ কুমার। এরপরে, সোনিয়া গান্ধীর সঙ্গে ফোনে কথা বলেন JD(U) প্রধান।

বিহারে জোট সরকারে ভাঙা-গড়া

২০১৩ সালে বিজেপির সঙ্গ ছেড়ে মহাজোটের অংশ হয়েছিলেন নীতিশ কুমার। মহাজোট ক্ষমতায় থাকার সময় তিনি মুখ্যমন্ত্রীও হন। কিন্তু ২০১৭-তে মহাজোট ছেড়ে ফের বিজেপির সঙ্গ নেন নীতিশ কুমার। বহাল থেকে যান মুখ্যমন্ত্রীর পদে।

এরপর ২০২০-র বিধানসভা নির্বাচনে বিজেপির থেকে কম আসনে জয়ী হয়েও তিনি বিহারের মুখ্যমন্ত্রীর আসনে বসেন। তবে, সেই মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ না করেই নতুন সরকার গঠন করতে পারেন নীতিশ কুমার। ২০২২ সালের আবার সেই সম্ভাবনায় প্রবল হচ্ছে।

জানা যাচ্ছে, নীতিশ কুমারকে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে রাজ্যপালের উপর চাপ সৃষ্টি করতে পারে বিজেপি। তবে, এ ক্ষেত্রে নীতিশ কুমারের পাশে দাঁড়াতে পারে আরজেডি, কংগ্রেস এবং বাম দলগুলি।

নীতিশ কুমার ও সোনিয়া গান্ধী
UP: সাজা ঘোষণার আগেই আদালত থেকে রায়ের কপি সহ পলাতক দোষী সাব্যস্ত যোগীর মন্ত্রী!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in