Bihar: মধ্যরাতে পুলিশি বর্বরতা! বিহারে ঘুমন্ত কৃষকদের মারধর পুলিশের

মঙ্গলবার গভীর রাতে বিক্ষোভকারী কৃষকদের বাড়িতে হামলা চালায় পুলিশের একটি দল। সিসিটিভি ফুটেজে দেখা গেছে, দরজা ভেঙে বাড়িতে ঢুকে ঘুমন্ত কৃষকদের উপর বেধড়ক লাঠিচার্জ করে পুলিশ।
Bihar: মধ্যরাতে পুলিশি বর্বরতা! বিহারে ঘুমন্ত কৃষকদের মারধর পুলিশের
ছবি - সংগৃহীত

মধ্যরাতে ঘুমন্ত কৃষকদের উপর পুলিশি বর্বরতার জেরে উত্তপ্ত বিহার। বুধবার, পুলিশের একটি গাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে উত্তেজিত জনতা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শূন্যে বেশ কয়েক রাউন্ড গুলি চালিয়েছে বিহার পুলিশ। ঘটনাটি ঘটেছে পাটনার ১৪০ কিলোমিটার পশ্চিমে বক্সার জেলার বানারপুর গ্রামে। 

সূত্রের খবর, বানারপুর গ্রামে একটি তাপবিদ্যুৎ প্রকল্পের (power plant) জন্য কৃষকদের জমি অধিগ্রহণ করে সরকার। কিন্তু, বর্তমান বাজারমূল্য জমির দাম দিতে অস্বীকার করেছে প্রশাসন। ১২ বছর আগের নির্ধারিত দামেই কৃষকদের টাকা দিতে চাতিছে প্রশাসন। আর, তা নিয়েই কৃষকদের মনে অসন্তোষ দানা বাঁধে। জমির ন্যায্যমূল্যে দাবিতে গত ২ মাস ধরে আন্দোলন চালিয়ে আসছে একদল কৃষক। একইদাবীতে মঙ্গলবারও তাঁরা বিক্ষোভ দেখান।

অভিযোগ, এরপরেই মঙ্গলবার গভীর রাতে বিক্ষোভকারী কৃষকদের বাড়িতে হামলা চালায় পুলিশের একটি দল। সিসিটিভি ফুটেজে দেখা গেছে, দরজা ভেঙে বাড়িতে ঢুকে ঘুমন্ত কৃষকদের উপর বেধড়ক লাঠিচার্জ করে পুলিশ। মহিলাদেরও উপর আক্রমণ চালায় পুলিশ। ভেঙে দেওয়া হয় বাড়ির দরজাও।

পুলিশের দাবি, কৃষকরাই প্রথমে তাদের ওপর হামলা চালিয়েছে। যদিও, পুলিশের এই দাবি উড়িয়ে দিয়েছেন নির্যাতিত কৃষকরা। তাঁরা দাবি করেন, অমিত কুমার নামে মুফাসিল থানার এক সিনিয়র আধিকারিক তাঁদের উপর হামলা চালিয়েছে। তবে কেন কৃষকরা বাড়ি চলে যাওয়ার পর মধ্যরাতে তাদের বাড়িতে অভিযান চালানো হল, সেই প্রশ্নের জবাব মেলেনি।

জানা যাচ্ছে, গত বছর এই এলাকায় ১৩২০ মেগাওয়াটের তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরির কাজ শুরু করেছে সাতলুজ জল বিদ্যুৎ নিগম (SJVN)।

Bihar: মধ্যরাতে পুলিশি বর্বরতা! বিহারে ঘুমন্ত কৃষকদের মারধর পুলিশের
'কাশ্মীরিরা ভিখারি নয়, নির্বাচনের জন্য ভিক্ষা চাইবে না': ওমর আবদুল্লাহ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in