রাজ্যসভায় বিহার এফেক্ট - সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি পৌঁছেও ধাক্কা NDA জোটের

মঙ্গলবার নীতীশ কুমারের দল BJP-জোট থেকে বেড়িয়ে আসায়- রাজ্যসভায় শক্তি কমেছে NDA জোটেরও। ১৫৫ থেকে ১১০-এ নেমে এসেছে NDA জোট। বর্তমানে রাজ্যসভায় JD(U) পাঁচ জন সাংসদ রয়েছেন।
রাজ্যসভায় বিহার এফেক্ট - সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি পৌঁছেও ধাক্কা NDA জোটের
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বিহারে পালাবদলের প্রভাব পড়েছে রাজ্যসভায়। বহু বছর পর সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি পৌঁছেও রাজ্যসভায় আবার ধাক্কা খেয়েছে জাতীয় গণতান্ত্রিক জোট বা NDA।

নীতীশ কুমারের দল JD(U)-এর সঙ্গে জোট ভাঙায় বিহারে সরকার হারিয়েছে BJP। একইসঙ্গে, রাজ্যসভায় অনেকটাই দুর্বল হয়েছে NDA। কেননা, BJP-র সঙ্গে জোট ভাঙার পাশাপাশি NDA থেকে বেরিয়ে এসেছেন নীতীশ কুমার।

বর্তমানে রাজ্যসভায় মোট আসন সংখ্যা ২৩৭। ম্যাজিক ফিগার হল ১১৯। আর NDA জোটের সাংসদ সংখ্যা ছিল ১১৫। সম্প্রতি, পাঁচ রাজ্যে রাজ্যসভা নির্বাচনে বিপুল সাফল্যের পর ম্যাজিক ফিগারের কাছাকাছি পৌঁছে যায় NDA জোট।

কিন্তু, মঙ্গলবার নীতীশ কুমারের দল BJP-জোট থেকে বেরিয়ে আসায় - রাজ্যসভায় শক্তি কমেছে NDA জোটেরও। ১৫৫ থেকে ১১০-এ নেমে এসেছে NDA জোট। বর্তমানে রাজ্যসভায় JD(U)-এর পাঁচ জন সাংসদ রয়েছেন। এর মধ্যে হরিবংশ আবার রাজ্যসভার ডেপুটি চেয়ারপার্সন।

জানা যাচ্ছে, রাজ্যসভায় বর্তমানে ৮ টি শূন্যপদ রয়েছে। এর মধ্যে ৪ টি আসন রয়েছে জম্মু ও কাশ্মীর এবং একটি ত্রিপুরা থেকে। বাকি ৩ জন মনোনীত হবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু দ্বারা। এরপরে রাজ্যসভায় ম্যাজিক ফিগার দাঁড়াবে ১২১।

সূত্রের খবর, শীতকালীন অধিবেশনের আগে সরকার আরও ৩ জন সাংসদকে মনোনীত করতে পারে। ত্রিপুরা থেকেও জয়ী হতে পারে ১ জন। তারপরেও, NDA-র শক্তি দাঁড়াবে ১১৪। কিন্তু, তা কোনও অবস্থাতেই ১২১ ছুঁতে পারছে না।

ফলে, সংসদের উচ্চকক্ষে কোনও বিল পাসের ক্ষেত্রে ওডিশার বিজু জনতা দল বা BJD এবং অন্ধ্র প্রদেশের ওয়াইএসআর কংগ্রেস পার্টি বা YSRCP-এর ওপর নির্ভর করতে হবে BJP-কে। বর্তমানে দুই দলেরই ৯ জন করে সাংসদ রয়েছেন রাজ্যসভায়।

প্রসঙ্গত, শুধু নীতিশ কুমারের JD(U) একা নয়। গত তিন বছরে NDA ছেড়েছে মহারাষ্ট্রের শিবসেনা (Shiv Sena) ও পাঞ্জাবের শিরোমণি অকাল দল। আর, ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে NDA ছেড়েছে তেলেগু দেশম পার্টি বা TDP।

-With IANS Inputs

রাজ্যসভায় বিহার এফেক্ট - সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি পৌঁছেও ধাক্কা NDA জোটের
Bihar: 'বিশ্বাসঘাতকতার' ৬ টি অডিও প্রকাশ হবে, বিজেপিকে নিশানা করে দাবি JD(U)-র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in