Bihar Cabinet: মঙ্গলবার মন্ত্রীসভার শপথ গ্রহণ, আসন সংখ্যার নিরিখে এগিয়ে থাকতে পারে RJD

রাষ্ট্রীয় জনতা দল (RJD) পেতে পারে মোট ১৬টি মন্ত্রী। এরপরেই আছে জনতা দল ইউনাইটেড (JDU)। মন্ত্রীসভায় তাদের সদস্য সংখ্যা থাকতে পারে ১১ জন। এছাড়াও কংগ্রেসের ২ জন বিধায়কের শপথ নেওয়ার সম্ভাবনা রয়েছে।
নীতিশ কুমার ও তেজস্বী যাদব
নীতিশ কুমার ও তেজস্বী যাদবফাইল চিত্র

মঙ্গলবার মন্ত্রীসভার সম্প্রসারণ হতে চলেছে বিহারে। আসনসংখ্যার নিরিখে মহাগঠবন্ধনের শরিক রাষ্ট্রীয় জনতা দল (RJD) মন্ত্রীসভায় সবচেয়ে বেশি আসন পেতে পারে বলে সূত্রের খবর।

যেখানে মহাগঠবন্ধন বা মহাজোটের অংশ হিসেবে বিভিন্ন দল থেকে মোট ৩১ জন সদস্যকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হবে। এই ৩১ জন সদস্যদের মধ্যে কংগ্রেসের সদস্যরাও থাকবেন।

সূত্র মারফত আরও জানা গেছে, রাষ্ট্রীয় জনতা দল (RJD) পেতে পারে মোট ১৬টি মন্ত্রী। এরপরেই আছে জনতা দল ইউনাইটেড (JDU)। মন্ত্রীসভায় তাদের সদস্য সংখ্যা থাকতে পারে ১১ জন। এছাড়াও কংগ্রেসের ২ জন বিধায়ক, জিতিন রাম মাঞ্জির হিন্দুস্তানি আওয়াম মোর্চা থেকে ১ জন এবং একমাত্র নির্দল বিধায়কের শপথ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

নীতিশ কুমারের মন্ত্রীসভায় বিজয় কুমার চৌধুরী, অশোক চৌধুরী, সঞ্জয় ঝা, মদন সাহনি, জয়ন্ত রাজ, শীলা মণ্ডল, বিজেন্দ্র যাদব, শ্রাবণ কুমার, সুনীল কুমার এবং জামা খান সহ সমস্ত মন্ত্রীদের পদ বহাল থাকবে বলেই জানা গেছে। মন্ত্রীসভায় আরজেডি থেকে সম্ভাব্য প্রার্থীরা হলেন - তেজ প্রতাপ যাদব, সুরেন্দ্র যাদব, ললিত যাদব, কুমার সর্বজিৎ, সুরেন্দ্র রাম, শাহনওয়াজ আলম, সমীর মহাশেঠ, ভারত মণ্ডল, অনিতা দেবী এবং সুধাকর সিং।

পাশাপাশি কংগ্রেস থেকে আফাক আলম ও মুরারি লাল গৌতম এবং জিতন রাম মাঞ্জির হিন্দুস্তানি আওয়াম মোর্চা থেকে সন্তোষ সুমনও শপথ নেবেন বলে জানা গেছে। একমাত্র নির্দল বিধায়ক হিসেবে সুমিত কুমার সিং-এরও শপথ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

বিহার মন্ত্রীসভায় মুখ্যমন্ত্রী সহ মোট ৩৬ জন সদস্য থাকতে পারেন। তবে সূত্রের খবর, ভবিষ্যতে মন্ত্রীসভা সম্প্রসারণের জন্য কয়েকটি পদ খালি রাখা হয়েছে। বিহারে বিজেপির সাথে জোট ভাঙার পরেই অন্যান্য বিরোধী দলগুলির সাথে মহাগঠবন্ধন সরকার গঠন করেন নীতিশ কুমার। গত ১০ আগস্ট মুখ্যমন্ত্রী হিসেবে নীতিশ কুমার এবং উপমুখমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তেজস্বী যাদব।

বিহারে মহাজোটের মোট আসন সংখ্যা ছিল ১৬৩। নির্দল বিধায়ক হিসেবে সুমিত কুমার সিং নীতিশ কুমারকে সমর্থন জানানোর পর তা বেড়ে দাঁড়িয়েছে ১৬৪ তে। আগামী ২৪ আগস্ট বিহার বিধানসভায় মহাজোট সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করার সম্ভাবনা রয়েছে।

নীতিশ কুমার ও তেজস্বী যাদব
২০২৪-এ বিরোধী জোটের প্রধানমন্ত্রী মুখ কি নীতিশ কুমার! শপথ নিয়েই মোদীকে চ্যালেঞ্জ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in