২০২৪-এ বিরোধী জোটের প্রধানমন্ত্রী মুখ কি নীতিশ কুমার! শপথ নিয়েই মোদীকে চ্যালেঞ্জ

রাজনৈতিক বিশ্লেষকর মনে করছেন, আগামীতে প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে বিরোধী প্রার্থী হতে পারেন নীতীশ কুমার।
নরেন্দ্র মোদী এবং নীতিশ কুমার
নরেন্দ্র মোদী এবং নীতিশ কুমারফাইল ছবি

মোদী জমানায় এ যেন অন্য নীতিশ কুমার। বুধবার, অষ্টম বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরেই BJP-কে তীব্র আক্রমণ করেন তিনি। নাম না নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করে নীতিশ বলেন, '২০১৪ সালে তিনি (মোদী) জিতেছিলেন, কিন্তু ২০২৪ সালে তিনি জিতবেন কি? আমরা বাঁচি বা না থাকি, ২০২৪ সালে BJP সেখানে (কেন্দ্রে) থাকবে না।'

BJP-র সঙ্গে জোট ভাঙার বিষয়েও খোলাখুলি কথা বলেছেন নীতীশ কুমার । তিনি বলেন, গত দেড় মাস ধরে আমাদের কোনো কথাবার্তা হচ্ছিল না। BJP-র সঙ্গে থেকে রীতিমত ক্ষতি হচ্ছিল JD(U)-র।

এদিন RJD নেতা তথা বিহারের উপ-মুখমন্ত্রী তেজস্বী যাদবকে পাশে নিয়ে 'বিরোধী ঐক্যের' ডাক দেন JD(U) প্রধান নীতিশ কুমার। তিনি বলেন, কেন্দ্রে BJP সরকার হটাতে 'বিরোধী ঐক্যের' জন্য কাজ করতে হবে। তবে তিনি 'কোনও কিছুর প্রতিদ্বন্দ্বী নন', সে কথাও জানিয়ে দিয়েছেন তিনি।

সাংবাদিকরা তাঁর কাছে জানতে চান - তিনি কি প্রধানমন্ত্রী প্রার্থী হতে চান? জবাবে নীতিশ বলেন, 'আসল প্রশ্ন হল, যে ব্যক্তি ২০১৪ সালে জিতেছিলেন, তিনি কি ২০২৪ সালে জিততে পারবেন?'

২০২৪ সালে দেশজুড়ে লোকসভা নির্বাচনের সময়ও বিহারের মুখ্যমন্ত্রী থাকবেন নীতিশ। ফলে, এখন থেকেই বিরোধী শিবিরের মুখ হয়ে উঠতে চান JD(U) প্রধান নীতিশ কুমার, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এক্ষেত্রে অবশ্য কিছু পরিস্থিতি নীতিশের পক্ষেও রয়েছে। তা হল - বর্তমানে কংগ্রেস দুর্বল হয়ে পড়েছে এবং বিরোধীরা এখনও ঐক্যবদ্ধ হয়নি। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় দলের নেতা-মন্ত্রীদের নাম জড়ানোয় বিরোধী জোটের মুখ হওয়ার আগেই থমকে গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি।

অন্যদিকে, নীতিশ কুমারের নতুন ডেপুটি, RJD-র তেজস্বী যাদব বলেন, তিনি (নীতিশ) এই মুহূর্তে ভারতের সবচেয়ে অভিজ্ঞ মুখ্যমন্ত্রী।

রাজনৈতিক বিশ্লেষকর মনে করছেন, আগামীতে প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে বিরোধী প্রার্থী হতে পারেন নীতীশ কুমার, যদি নেতৃত্বের ভূমিকায় কংগ্রেস না থাকে। তবে, একটি সমস্যা হল - আদর্শগত প্রশ্নে নীতীশ নমনীয়। কখনও তিনি মহাজোটের ভিতরে আবার কখনও তিনি জোটের বাইরে থেকেছেন। গতকাল পর্যন্ত তিনি BJP-র সমর্থনে মুখ্যমন্ত্রী ছিলেন। আর আজ লালু প্রসাদ যাদবের RJD-র সঙ্গে জোট বেঁধে নতুন সরকার গঠন করেছেন।

উল্লেখ্য, ২০১৩ সালে BJP নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে ঘোষণা করার পরেই NDA-র সঙ্গে ১৭ বছরের সম্পর্ক ছিন্ন করেন নীতিশ কুমার। BJP মোদীকে শীর্ষ পদের জন্য মনোনীত করায় ক্ষুব্ধ হন তিনি। কারণ, সে সময় নিজে প্রধানমন্ত্রী হওয়ার উচ্চাকাঙ্ক্ষা পোষণ করেছিলেন নীতিশ কুমার।

এরপর ২০১৩ সালে, RJD এবং কংগ্রেসের সাথে একটি মহাজোট গঠন করেন নীতিশ কুমার। ২০১৫ সালে জোটের মুখ্যমন্ত্রী হন তিনি। কিন্তু, ২০১৭ সালে RJD-র বিরুদ্ধে দুর্নীতি এবং রাজ্যে প্রশাসনের কন্ঠরোধের অভিযোগ এনে মহাজোট থেকে বেরিয়ে যান JD(U) প্রধান।

পাঁচ বছরের মাথায় সেই RJD-কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের পাশাপাশি মোদীকে নিশানা করলেন নীতিশ কুমার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in