Bihar: সাম্প্রদায়িক হিংসার জের, সাসারামে সভা বাতিল অমিত শাহের

বিহারের বিজেপি নেতৃত্বের দাবি, অমিত শাহের সভা করতে না দেওয়ার জন্য এই পদক্ষেপ নীতিশ কুমারের। প্রশাসনের ব্যর্থতা ঢাকতে এখন সভা বাতিলের নির্দেশ দিচ্ছে।
অমিত শাহের সভা বাতিলে নীতিশকে নিশানা বিজেপির
অমিত শাহের সভা বাতিলে নীতিশকে নিশানা বিজেপিরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

সাম্প্রদায়িক অশান্তির জেরে বাতিল হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি নেতা অমিত শাহের বিহারের সাসারাম সফর। ১৪৪ ধারা জারি থাকার কারণেই সফর বাতিল হয়েছে বলেই জানা যাচ্ছে। বিহারের আইনশৃঙ্খলার অবনতির জন্য একদা জোট সঙ্গী জেডিইউ প্রধান নীতিশ কুমারকেই দায়ী করেছেন অমিত শাহ।

রাম নবমীকে কেন্দ্র করে গোটা দেশের একাধিক জায়গায় সাম্প্রদায়িক হিংসার খবর প্রকাশ্যে আসছে। বিহারের সাসারামেও উত্তেজনা ছড়িয়েছে। সাসারামে একটি জনসভা করার কথা ছিল অমিত শাহের। ওই এলাকাতে রাজ্য পুলিশ ১৪৪ ধারা জারি করেছে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে। সেই কারণেই সভা বাতিল করা হয়েছে। পুলিশের উচ্চপদস্থ আধিকারিকরা ওই এলাকাটি ঘিরে রেখেছে।

যদিও বিহারের বিজেপি নেতৃত্বের দাবি, অমিত শাহের সভা করতে না দেওয়ার জন্য এই পদক্ষেপ নীতিশ কুমারের। জেডিইউ ভয় পাচ্ছে। প্রশাসনের ব্যর্থতা ঢাকতে এখন সভা বাতিলের নির্দেশ দিচ্ছে। বিহারের মুখ্যমন্ত্রীকে নিশানা করে অমিত শাহ বলেন, "রাজ্যের আইনশৃঙ্খলা ভেঙে পড়ার জন্য দায়ী একমাত্র নীতিশ কুমার।" বিহার বিজেপির সভাপতি সম্রাট চৌধুরী জানান, "সাসারামের কর্মসূচি বাতিল হলেও বাকি কর্মসূচিগুলির কোনো পরিবর্তন হবে না।"

নীতিশ কুমার বলেন, বিহারের কোথাও আইন-শৃঙ্খলা বিঘ্নিত হয়নি। কেন্দ্রীয় মন্ত্রীরা এলে নিরাপত্তার দায়িত্ব থাকে রাজ্যের। সেই জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ঘটনাটি এমন বড় কিছু নয়। ভুল বোঝাবুঝিতে মানুষের মধ্যে মারামারি হয়েছে। আইন শৃঙ্খলা রক্ষার জন্য সরকার সজাগ আছে।

প্রসঙ্গত উল্লেখ্য, শুক্রবার রামনবমীর একটি মিছিলকে কেন্দ্র করে অশান্তি ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বিহারের রোহটাস জেলার সাসারামে ১৪৪ ধারা জারি করা হয়। ৪০-৪৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

অমিত শাহের সভা বাতিলে নীতিশকে নিশানা বিজেপির
Entire Political Science বিষয়টা কী একটু বুঝিয়ে দিন: মোদীর ডিগ্রি নিয়ে তীব্র খোঁচা কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in