Election Commission: বড় পদক্ষেপ নির্বাচন কমিশনের, তালিকা থেকে বাদ পড়ল ৮৬টি রাজনৈতিক দল!

অর্থাৎ, চলতি বছরের মধ্যে তালিকা থেকে বাদ পড়া রাজনৈতিক দলের মোট সংখ্যা দাঁড়িয়েছে ১৯৮+৮৬=২৮৪ টি
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন

২০২৪-র লোকসভা নির্বাচনের আগে বড় পদক্ষেপ। ৮৬ টি ‘নিবন্ধিত অস্বীকৃত’ রাজনৈতিক দলকে তালিকা থেকে বাদ দিয়েছে নির্বাচন কমিশন (EC)। শুধু তাই নয়, এর সঙ্গে আরও ২৫৩ টি রাজনৈতিক দলকে ‘নিষ্ক্রিয়’ তালিকায় রাখা হয়েছে। মঙ্গলবার, এক প্রেস বিবৃতিতে এই তথ্য জানিয়েছে কমিশন।

বিবৃতিতে বলা হয়েছে, বিহার, দিল্লি, কর্ণাটক, মহারাষ্ট্র, তামিলনাড়ু, তেলেঙ্গানা এবং উত্তর প্রদেশ- মোট ৭ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের রিপোর্টের ভিত্তিতে ২৫৩ দলের বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে প্রধান নির্বাচন কমিশনার (CEC) রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পান্ডের যৌথ কমিটি।

নির্বাচন কমিশন জানিয়েছে, 'এই ২৫৩ টি (দল)কে নিষ্ক্রিয় ঘোষণা করা হয়েছে, কারণ এই দলগুলি ২০১৪ সাল থেকে কোনও বিধানসভা ও সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেনি। এছাড়া, এই দলগুলি কমিশনের পাঠানো ১৬ টি নোটিশের কোনও জবাব দেয়নি।' এর মধ্যে রয়েছে তামিলনাড়ুর ১৪ টি দল, উত্তর প্রদেশের ৩৪ টি দল, দিল্লির ৩৩ টি দল, তেলেঙ্গানার ৯ টি এবং কর্ণাটকের ৬ টি রাজনৈতিক দল।

কমিশন আরও জানিয়েছে, ৮৬টি দলকে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। কারণ, আর পি অ্যাক্ট ১৯৫১ (RP Act 1951)-এর ১৯-এ (19-A) ধারা অনুসারে, রাজনৈতিক দলগুলিকে তাদের নাম, ঠিকানা, প্রধান কার্যালয়, পদাধিকারী এবং প্যান পরিবর্তন করলে তা কোনও বিলম্ব ছাড়াই বিষয়টি কমিশনকে জানাতে হয়। কিন্তু, এই দলগুলির কাছ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি৷ এমনকি, শারীরিক যাচাই করার সময় এই দলগুলি উল্লেখিত ঠিকানায় উপস্থিত ছিল না।

এর আগেও, চলতি বছরের ২৫ মে (৮৭ টি) এবং ২০ জুন (১১১ টি) মোট ১৯৮ টি নিবন্ধিত অস্বীকৃত দলকে তালিকা থেকে বাদ দিয়েছিল নির্বাচন কমিশন। এবার, সেই তালিকায়, মঙ্গলবার যুক্ত হল আরও ৮৬ টি রাজনৈতিক দল। অর্থাৎ, চলতি বছরের মধ্যে তালিকা থেকে বাদ পড়া রাজনৈতিক দলের মোট সংখ্যা দাঁড়িয়েছে ১৯৮+৮৬=২৮৪ টি।

নির্বাচন কমিশন
Aadhar Voter I Card Link: আধার জমা না দিলেও ভোটার তালিকা থেকে বাদ দেওয়া যাবে না নাম - নির্বাচন কমিশন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in