Aadhar Voter I Card Link: আধার জমা না দিলেও ভোটার তালিকা থেকে বাদ দেওয়া যাবে না নাম - নির্বাচন কমিশন

কমিশনের মতে, "গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টের রেফারেন্স মারফত জানা গেছে, ভোটার-আধার সংযুক্তিকরণের ক্ষেত্রে ৬বি ফর্মের সাথে আধার কার্ড জমা দেওয়ার বিষয়টি সম্পূর্ণ স্বেচ্ছামূলক।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স সুমিত্রা নন্দন

আধার কার্ড জমা না দেওয়ার জন্য ভোটার তালিকা থেকে কোনও নাম বাদ দেওয়া যাবে না। একথা স্পষ্ট করেই জানিয়ে দিল নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের এই ঘোষণার পরেই এক ট্যুইট বার্তায় সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, "নির্বাচন কমিশনকে অবশ্যই সিইওদের নির্দেশ দিতে হবে এবং অবিলম্বে স্থানীয় কর্তৃপক্ষের দ্বারা ভোটার আইডির সাথে আধারের বাধ্যতামূলক লিঙ্ক করার জন্য বর্তমান অবৈধ ডোর-টু-ডোর ভিজিট বন্ধ করার আদেশ জারি করতে হবে।"

সোমবার, নির্বাচন কমিশন এক ট্যুইট বার্তায় জানিয়েছে, কোনও ব্যক্তির যদি আধার কার্ড জমা না দেওয়া থাকে, সেক্ষেত্রে তাঁর নাম কোনওভাবেই ভোটার তালিকা থেকে মুছে ফেলা উচিত নয়। ভোটার-আধার সংযুক্তিকরণের বিষয়ে বেশ কয়েকদিন যাবৎ গণমাধ্যমে কিছু প্রতিবেদন দেখার পর এই প্রতিক্রিয়া দিয়েছে কমিশন।

কমিশনের মতে, ভোটার-আধার সংযুক্তিকরণের ক্ষেত্রে ৬বি ফর্মের সাথে আধার কার্ড জমা দেওয়ার বিষয়টি সম্পূর্ণ স্বেচ্ছামূলক। তাই আধার কার্ড জমা না দিলেও ভোটার কার্ড থেকে কোনও নাম বাদ দেওয়া যাবে না।

প্রসঙ্গত, এই বছরের ৪ জুলাই নির্বাচন কমিশনের তরফে প্রতিটি রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের ভোটার-আধার সংযুক্তিকরণের বিষয়ে চিঠি পাঠানো হয়েছিল। যাতে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছিল, ভোটার তালিকার ডেটা লিঙ্ক-এর জন্য ভোটার-আধার সংযুক্তিকরণ পদ্ধতিটি সম্পূর্ণ স্বেচ্ছার ভিত্তিতে করতে হবে।

চিঠিতে আরও বলা হয়, "সংবিধানের ২৩ নম্বর ধারায় স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে, ভোটারদের থেকে তাঁদের আধার কার্ড সংগ্রহ করার উদ্দেশ্য হল ভোটারদের পরিচয় প্রতিষ্ঠা করা। এর পাশাপাশি ভোটার তালিকায় তাঁদের নাম নথিভুক্ত করানো এবং একই ব্যক্তির একাধিক নির্বাচনী এলাকার ভোটার তালিকায় নাম আছে কিনা তা চিহ্নিত করা। তাই এই কাজটির উদ্দেশ্য সংবিধানের নিয়ম বহির্ভূত নয়। এটা স্পষ্টভাবেই জানানো হয়েছে, আধার জমা নেওয়ার কাজটি স্বেচ্ছার ভিত্তিতেই করতে হবে।"

এর পাশাপাশি, কমিশনের চিঠিতে উল্লেখ করা হয়েছে, যদি কোনও ব্যক্তির আধার নম্বর না থাকে সেক্ষেত্রে ৬বি ফর্মে উল্লেখিত ১১ টি বিকল্প তথ্যের যে কোনও একটির কপি জমা দিতে হবে।

ছবি প্রতীকী
"সৌগতর যত বয়স বাড়ছে, কথাবার্তায় অপরাধীসুলভ গন্ধ বাড়ছে" - তৃণমূল সাংসদকে তীব্র কটাক্ষ সুজনের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in