Bhima Koregaon Case: ভারভারা রাওয়ের অন্তর্বর্তীকালীন সুরক্ষার মেয়াদ বাড়ালো সুপ্রিম কোর্ট

মঙ্গলবার সলিসিটর জেনারেল মেহতা বিচারপতি ইউ ইউ ললিত, বিচারপতি এস রবীন্দ্র ভাট এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চের সামনে জানান, বিষয়টি বুধবার বা বৃহস্পতিবারের জন্য রাখা উচিত।
ভারভারা রাও
ভারভারা রাওফাইল ছবি সংগৃহীত

সুপ্রিম কোর্ট মঙ্গলবার ভীমা কোরেগাঁও মামলায় অশীতিপর সমাজকর্মী পি. ভারাভারা রাও-এর আত্মসমর্পণ থেকে অন্তর্বর্তী সুরক্ষা ১৯ জুলাই পর্যন্ত বাড়িয়েছে৷ সলিসিটর জেনারেল তুষার মেহতা বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বাধীন এক বেঞ্চের সামনে বিষয়টি স্থগিত করার অনুরোধ জানিয়েছিলেন৷

মঙ্গলবার সলিসিটর জেনারেল মেহতা বিচারপতি ইউ ইউ ললিত, বিচারপতি এস রবীন্দ্র ভাট এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চের সামনে জানান, বিষয়টি বুধবার বা বৃহস্পতিবারের জন্য রাখা উচিত এবং ভারভারা রাও-এর সুরক্ষা ততক্ষণ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এর উত্তরে ভারভারা রাওয়ের প্রতিনিধিত্বকারী সিনিয়র আইনজীবী আনন্দ গ্রোভার বলেন, তিনি মেহতার অনুরোধের বিরোধিতা করছেন না।

দুই আইনজীবীর সহমতের ভিত্তিতে বেঞ্চ জানায়, দুই পক্ষের আইনজীবীদের অনুরোধে বিষয়টি আগামী ১৯ জুলাই-এর জন্য তালিকাভুক্ত করা হল। এইসময় আবেদনকারী যে সুবিধা ভোগ করছেন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সেই সুবিধা তিনি পাবেন।

রাও গত ১৩ এপ্রিলের বোম্বে হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন। যে আদেশে তেলেঙ্গানায় তাঁর বাড়িতে থাকার অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছিল। তবে চিকিৎসাজনিত কারণে অস্থায়ী জামিনের মেয়াদ তিন মাসের জন্য বাড়িয়েছে হাইকোর্ট।

শীর্ষ আদালত আগামী ১৯ জুলাই বিষয়টির পরবর্তী শুনানির জন্য ধার্য করেছে৷ বেঞ্চ জানিয়েছে, "পক্ষগুলির পক্ষে উপস্থিত আইনজীবীদের যৌথ অনুরোধে, ১৯ জুলাই বিষয়টি তালিকাভুক্ত করা হচ্ছে।"

আবেদনে, রাও শীর্ষ আদালতের কাছে জানিয়েছেন, তাঁর বর্তমান বয়স এবং স্বাস্থ্যের অবনতির ফলে যা তাঁর জন্য আরও কোনও কারাবাস তাঁর মৃত্যুর কারণ হতে পারে। রাও-এর আবেদনে স্ট্যান স্বামীর উদাহরণ টেনে বলা হয় আদিবাসী অধিকার রক্ষাকর্মী ৮৩ বছর বয়স্ক স্বামী কারাবন্দী থাকা অবস্থাতেই ২০২১ সালের জুলাই মাসে মারা যান।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি মাসে বোম্বে হাইকোর্ট ৮২ বছর বয়স্ক ভারভারা রাওকে গুরুতর শারীরিক অসুস্থতার কারণে ৬ মাসের জন্য জামিন দেওয়া হয়। সেই জামিনের শর্ত হিসেবে জানানো হয়েছিল তিনি মুম্বাই এনআইএ কোর্টের সীমার বাইরে অন্যকোথাও যেতে পারবেন না।

এলগার পরিষদ মামলায় এনআইএ-র অভিযোগ ছিল ২০১৭ সালের ৩১ ডিসেম্বর অপরাধমূলক চক্রান্ত হিসেবে এই কর্মসূচির আয়োজন করা হয়েছিল।

ভারভারা রাও
নানাবতী হাসপাতাল থেকে ছাড়া পেলেন জামিনে মুক্ত ভারভারা রাও

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in