নানাবতী হাসপাতাল থেকে ছাড়া পেলেন জামিনে মুক্ত ভারভারা রাও

শনিবার গভীর রাতে মুম্বাইয়ের নানাবতী হাসপাতাল থেকে ছাড়া হয়েছে তাকে। আগামী ৬ মাস তিনি জামিনে মুক্ত থাকবেন।
জামিনে মুক্তি পাবার পর ভারভারা রাও
জামিনে মুক্তি পাবার পর ভারভারা রাওইন্দিরা জয়সিং-এর ট্যুইটারের সৌজন্যে

অবশেষে জামিনে মুক্তি পেলেন কবি ভারভারা রাও। ভীমা-কোরেগাঁও কান্ডের গত আড়াই বছর ধরে জেলে বন্দী ছিলেন ৮১ বছর বয়সী এই কবি। শনিবার গভীর রাতে মুম্বাইয়ের নানাবতী হাসপাতাল থেকে ছাড়া হয়েছে তাকে। আগামী ৬ মাস তিনি জামিনে মুক্ত থাকবেন।

শারীরিক অসুস্থতার কারণে গত ২২ ফেব্রুয়ারি বর্ষীয়ান এই কবির অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করে বোম্বে হাইকোর্ট। গত বছরের ফেব্রুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত ১৪৯ দিন হাসপাতালে কাটিয়েছেন তিনি। প্রায় শয্যাশায়ী ছিলেন তিনি। সেদিন কবির জামিন প্রসঙ্গে হাইকোর্টের বিচারপতি জানিয়েছিলেন - ভারভারা রাওয়ের বর্তমান শারীরিক অবস্থা দেখেও যদি তাঁকে জামিন দেওয়া না হয় সেক্ষেত্রে তা মানবাধিকার লঙ্ঘনের সমান হবে। কোনো নাগরিকের জীবন ও স্বাস্থ্যের অধিকার তাঁর মৌলিক অধিকারের মধ্যে পড়ে।

গতকাল রাতে জামিনে মুক্তির পর হাসপাতাল থেকে বেরিয়ে আসার সময় ভারভারা রাওয়ের একটি ছবি তুলে নিজের ট‍্যুইটারে পোস্ট করেছেন তাঁর আইনজীবী ইন্দিরা জয়-সিং, যেখানে কবিকে হাসিমুখে মুষ্টিবদ্ধ হাত ওপরের দিকে তুলে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে।

২০১৮ সালের ২৮ আগস্ট থেকে জেলবন্দী ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কবি ভালভারা রাও। শারীরিক অসুস্থতার কারণে একাধিকবার তাঁর পরিবারের পক্ষ থেকে জামিনের আবেদন জানানো হলেও তা খারিজ করে দেয় আদালত। এমনকি আদালতে কবির পরিবারের অভিযোগ ছিল, গুরুতর অসুস্থ হওয়ার পর তাঁকে হাসপাতালে ভর্তি করা হচ্ছে না। পরে আদালতের হস্তক্ষেপে তাঁকে নানাবতী হাসপাতালে ভর্তি করে মহারাষ্ট্র সরকার।

ভারভারা রাও-এর মুক্তির পর তাঁর কন‍্যা পভনী জানান, "অবশেষে আমরা স্বস্তি পেলাম। এটা সত‍্যিই আমাদের কাছে বড় স্বস্তি। কারণ গত আড়াই বছর ধরে এই মামলায় কেউ আমাদের সামান্যতম স্বস্তিও দিচ্ছিল না। ভীমা-কোরেগাঁও মামলায় এটা প্রথম স্বস্তি। আমরা খুব খুশি তবে জামিনের ক্ষেত্রে শর্ত রয়েছে আমাদের মুম্বাইয়ে থাকতে হবে। আমাদের এই বিষয়ে ভাবতে হবে এবং পরিকল্পনা করতে হবে। আমরা আইনজীবীদের সাথেও কথা বলব।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in