Bharat Jodo Yatra: পদযাত্রা চলাকালীন হৃদরোগে আক্রান্ত - প্রয়াত প্রবীণ কংগ্রেস নেতা

৭৫ বছর বয়সী কৃষ্ণকান্ত পান্ডে ছিলেন কংগ্রেস সেবা দলের সাধারণ সম্পাদক।
প্রয়াত কৃষ্ণকান্ত পান্ডে (ডানে)
প্রয়াত কৃষ্ণকান্ত পান্ডে (ডানে)ছবি - ট্যুইটার

সোমবার মহারাষ্ট্রের নান্দেদে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা চলাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় কংগ্রেস নেতা কৃষ্ণকান্ত পান্ডের। ৭৫ বছর বয়সী পান্ডে ছিলেন কংগ্রেস সেবা দলের সাধারণ সম্পাদক। তাঁর আকস্মিক মৃত্যুতে শোক প্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

নিজস্ব ট্যুইটে রাহুল বলেন, "কংগ্রেস সেবাদলের সাধারণ সম্পাদক, কৃষ্ণ কান্ত পান্ডেজির মৃত্যু সমগ্র কংগ্রেস দলের জন্য খুবই দুঃখজনক। আমি তাঁর প্রিয়জনদের প্রতি গভীর সমবেদনা জানাই। আজ যাত্রার শেষ মুহূর্তেও হাতে তেরঙ্গা ধরেছিলেন তিনি। গোটা দেশের প্রতি তাঁর অবদান আপামর কংগ্রেস কর্মীদের অনুপ্রাণিত করবে।"

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে শোকবার্তা জানিয়ে বলেন, দলনেতার আকস্মিক প্রয়াণে আমরা 'মর্মাহত'। ওঁনার মৃত্যু সমগ্র দেশ এবং কংগ্রেস দলের জন্য 'অপূরণীয় ক্ষতি'।

কৃষ্ণ কুমার পান্ডের মৃত্যু সংবাদ সর্বপ্রথম ট্যুইটের মাধ্যমে জানান প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তাঁর কথায়, "আজ ভারত জোড়ো যাত্রার ৬২ তম দিন। সকাল থেকেই দেশের জাতীয় পতাকা হাতে নিয়ে দিগ্বিজয় এবং আমার সাথে পদযাত্রায় পা মেলাচ্ছিলেন কৃষ্ণ কুমার পান্ডে। কয়েক মিনিটের মধ্যেই তিনি পতাকাটি একজন সহকর্মীর হাতে তুলে দেন। এরপরই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি..."

রমেশ আরও জানান, "ঘটনাস্থল থেকে তাঁকে একটি অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়, যা অত্যন্ত দুঃখজনক। তিনি একজন কট্টর কংগ্রেসম্যান ছিলেন এবং নাগপুরে আরএসএস (RSS)-র বিরুদ্ধে লড়াই করতেন। ভারত জোড়ো যাত্রায় পা মেলানো সকল যাত্রীদের জন্য এটি অত্যন্ত বেদনাদায়ক ঘটনা।"

প্রসঙ্গত, রাহুল গান্ধীর নেতৃত্বে ৩,৫৭০ কিমি দীর্ঘ এই যাত্রাটি শুরু হয়েছে তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে। যাত্রাটি শেষ হবে কাশ্মীরের শ্রীনগরে। ভারত জোড়ো যাত্রা শুরু হওয়ার দু'মাস পর তা প্রবেশ করেছে মহারাষ্ট্রে। পদযাত্রাটি ইতিমধ্যেই তামিলনাড়ু, কেরালা, কর্ণাটক ও তেলেঙ্গানা অতিক্রম করে ফেলেছে। মূলত, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপির সামনে শক্তিশালী চ্যালেঞ্জ হিসেবে নিজেদের তুলে ধরতে মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে কংগ্রেস।

ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি)-র সভাপতি শরদ পাওয়ার এবং মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে ভারত জোড়ো যাত্রায় যোগদানের আহ্বান জানানো হয়েছে। তবে, সম্প্রতি হাসপাতালে ভর্তি হওয়ার কারণে শরদ পাওয়ারের আসার সম্ভাবনা অনিশ্চিত হলেও, শিবসেনা নেতারা জানিয়েছেন প্রাক্তন মন্ত্রী এবং যুবসেনা প্রধান আদিত্য ঠাকরে এই যাত্রায় যোগ দিতে পারেন।

প্রয়াত কৃষ্ণকান্ত পান্ডে (ডানে)
Kerala: বাছাই করা চ্যানেলে নিষেধাজ্ঞা, রাজ্যপালের সিদ্ধান্তের প্রতিবাদে সরব সাংবাদিকরা!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in