৮০ লক্ষ ডলার জরিমানা, নীরব মোদীর সম্পত্তি বিক্রি করে BOI-কে অর্থ সংগ্রহের নির্দেশ লন্ডন হাইকোর্টের

People's Reporter: মামলাকারীর বক্তব্য শুনে লন্ডন হাইকোর্ট নির্দেশ দেয়, নীরব মোদীর যে কোনো সম্পত্তি ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিলামে তুলতে পারে।
নীরব মোদী
নীরব মোদীছবি - সংগৃহীত

লন্ডন হাইকোর্টে বড় ধাক্কা খেলেন 'পলাতক' হীরে ব্যবসায়ী নীরব মোদী। একটি প্রতারণা মামলায় নীরব মোদীকে ৮০ লক্ষ ডলার জরিমানা করেছে আদালত। নীরবের যেকোন সম্পত্তি বিক্রি করে সেই অর্থ সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃপক্ষকে।

নীরব মোদীর বিরুদ্ধে লন্ডন হাইকোর্টে মামলা দায়ের করেছিল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্ক কর্তৃপক্ষের অভিযোগ, ‘ফায়ারস্টার ডায়মন্ড এফজেডই’ নামক এক সংস্থার থেকে ভারতীয় মুদ্রায় আসল ও সুদ সহ ৬৬ কোটি টাকা পাওনা আছে তাদের। ওই সংস্থাটি নীরব মোদীর। আরবে অবস্থিত সংস্থাটি।

মামলাকারীর বক্তব্য শুনে লন্ডন হাইকোর্ট নির্দেশ দেয়, নীরব মোদীর যে কোনো সম্পত্তি ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিলামে তুলতে পারে। সেখান থেকে ৮০ লক্ষ ডলার ব্যাঙ্ক কর্তৃপক্ষ নিজেদের কোষাগারে নেবে।

প্রসঙ্গত, ২০১৮ সালে প্রথম নীরব মোদীর অর্থ তছরুপের বিষয়টি প্রকাশ্যে আসে। কয়েক বছর আগে তাঁকে বিপুল অর্থ ঋণ দিয়েছিল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)। পরে জানা যায়, ভুয়ো জামিনদার ব্যবহার করে ওই ঋণ নিয়েছিলেন নীরব মোদী। আর, বিষয়টি জানাজানি হওয়ার আগেই দেশ ছেড়ে ব্রিটেনে আশ্রয় নেন নীরব। এরপর, ২০১৯ সালের ১৪ মার্চ লন্ডনের একটি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে গিয়ে গ্রেপ্তার হন তিনি। তারপর থেকেই- একাধিক বার দেশে ফেরানোর দাবি উঠলেও, ফেরানো যায়নি তাঁকে।

নীরব মোদী
ভোটের আগে ইচ্ছাকৃতভাবে বন্ডের তথ্য প্রকাশ্যে আনতে চাইছে না SBI - আদালত অবমাননার মামলা দায়েরের আর্জি
নীরব মোদী
Bengaluru: জল সংকটে হাহাকার বেঙ্গালুরুতে, এক বালতি জলের দাম ২০০০ টাকা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in