'বাড়ছে আক্রমণ' - ১৯ নভেম্বর দেশজুড়ে ধর্মঘটের ডাক ব্যাঙ্ক কর্মচারীদের

AIBEA-র সাধারণ সম্পাদক সিএইচ ভেঙ্কটাচালাম জানান, ব্যাঙ্ক কর্মচারীরা যে কাজের জন্য নিয়োগ পেয়েছেন, তার বাইরে ভিন্ন কাজ করতে হচ্ছে তাঁদের। এমনকি, কর্মচারীদের স্থানান্তরের জন্য চাপ দিচ্ছে কর্তৃপক্ষ।
কলকাতায় ব্যাঙ্ক ধর্মঘটের সমর্থনে জমায়েত
কলকাতায় ব্যাঙ্ক ধর্মঘটের সমর্থনে জমায়েত ফাইল ছবি, সৌজন্যে ফেসবুক

চাকরীর নিরাপত্তা চাই। কর্মচারীদের উপর ঊর্ধ্বতন-কর্তৃপক্ষের ‘আক্রমণ’ বন্ধ করতে হবে। এই দাবি জানিয়ে আগামী ১৯ নভেম্বর, দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে ব্যাঙ্ক কর্মচারীদের সংগঠন - ‘অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন’ (AIBEA)।

মঙ্গলবার, জাতীয় নিউজ পোর্টাল নিউজক্লিক (NewsClick)-কে AIBEA-এর এক নেতা বলেন, আশা করছি, এই আন্দোলনে লক্ষাধিক ব্যাঙ্ক কর্মচারী অংশ নেবেন, যা সারাদেশে ব্যাঙ্কিং পরিষেবা প্রভাবিত করবে।

AIBEA-র জাতীয় সাধারণ সম্পাদক সিএইচ ভেঙ্কটাচালাম (CH Venkatachalam) জানিয়েছেন, ‘আমরা প্রত্যক্ষ করছি, দেশের বিভিন্ন পাবলিক সেক্টর ব্যাঙ্কের কর্মচারীদের কাজের নিরাপত্তা নিয়ে এবং তাঁদের অধিকারের উপর ক্রমাগত আক্রমণ চালাচ্ছে ঊর্ধ্বতন-কর্তৃপক্ষ। এগুলি সবই শ্রম আইনের লংঘন।’    

কিভাবে ‘আক্রমণ’ হচ্ছে সে সম্পর্কে তিনি জানান, ‘সাম্প্রতিক কালে, ব্যাঙ্ক কর্মচারীরা যে কাজের জন্য নিয়োগ পেয়েছেন, তার বাইরে ভিন্ন কাজ করতে হচ্ছে তাঁদের। এমনকি, কর্মচারীদের স্থানান্তরের জন্য চাপ দিচ্ছে ঊর্ধ্বতন-কর্তৃপক্ষ। শুধু তাই নয়, ইউনিয়ন-সম্পর্কিত কাজে অংশ নেওয়ায় তরুণ কর্মচারীদের হেনস্তা করা হচ্ছে।’

তিনি জানান, ‘ব্যাংকিং শিল্প এবং অন্যান্য শিল্প ক্ষেত্রে এই ধরণের সমস্যা সমাধানের জন্য দ্বিপাক্ষিক আলোচনার পথ আছে। কিন্তু সম্প্রতিকালে ব্যাঙ্কিং ক্ষেত্র ধীরে ধীরে অসহিষ্ণু হয়ে উঠছে। এবং পুরো নিষ্পত্তি প্রক্রিয়ার উদারীকরণের জন্য চাপ দিচ্ছে। এই ধরনের পদক্ষেপগুলি ১৯৪৭ সালের শিল্প বিরোধ আইন-এর ৩৩ নম্বর ধারার লঙ্ঘন।’

মঙ্গলবার, ভেঙ্কটাচালাম জানান, সকল ব্যাঙ্ক অর্গানাইজেশনকে ধর্মঘটে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে AIBEA। দেশে মোট ৯ টি ব্যাঙ্ক ইউনিয়ন রয়েছে। যার মধ্যে ৪ টি ইউনিয়ন ব্যাঙ্ক কর্মকর্তা এবং কর্মচারীদের প্রতিনিধিত্ব করে। ব্যাঙ্ক কর্মচারীদের বৃহত্তম সংগঠন হল AIBEA।

ভেঙ্কটাচালাম আরও জানান, গত সপ্তাহে ব্যাঙ্ক কর্মচারী এবং অফিসার ইউনিয়নগুলি একত্রিত হয়ে ‘ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নের’ (UFBU) মাধ্যমে IBA বা  ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের কাছে মজুরি সংশোধন সংক্রান্ত দাবির একটি সাধারণ সনদ জমা দিয়েছে।

কলকাতায় ব্যাঙ্ক ধর্মঘটের সমর্থনে জমায়েত
Cattle smuggling case: গোরু পাচারকাণ্ডে অনুব্রত কন্যা সুকন্যা মণ্ডলকে দিল্লিতে তলব ইডি-র
কলকাতায় ব্যাঙ্ক ধর্মঘটের সমর্থনে জমায়েত
Salman Rushdie: হামলার জেরে দৃষ্টিশক্তি ও হাতের শক্তি হারালেন লেখক সালমান রুশদি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in