প্রতীকী ছবি
প্রতীকী ছবি

অরুণাচলেও নিয়োগ দুর্নীতি! ‘জাল’ নিয়োগপত্র মামলায় ২৫৬ শিক্ষক- শিক্ষাকর্মীকে বরখাস্ত সরকারের

People's Reporter: মুখ্যমন্ত্রী পেমা খান্ডু ইতিমধ্যেই এই অনিয়মের তদন্তভার রাজ্য পুলিশের স্পেশ্যাল ইনভেস্টিগেশন টিমের (SIT) হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বাংলার পর এবার অরুণাচলের শিক্ষাক্ষেত্রেও নিয়োগ দুর্নীতি। শিক্ষা দফতরের নিয়মবিধি বজায় না রেখে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জন্য ‘ভুয়ো’ নিয়োগ-আদেশপত্র তৈরির জন্য ২৫০-এরও বেশি শিক্ষক, ক্লার্ক ও অন্যান্য কর্মীদের বরখাস্ত করল অরুণাচল প্রদেশের বিজেপি সরকার। রাজ্যের বিভিন্ন জেলায় শিক্ষাক্ষেত্রে নিয়োগ সংক্রান্ত ‘ভুয়ো’ আদেশপত্রের অনিয়ম খতিয়ে দেখে একটি বিশেষ তদন্তকারী কমিটি তার রিপোর্ট জমা দেওয়ার পরেই এই পদক্ষেপ নিয়েছে সরকার।

শুক্রবার রাজ্য শিক্ষা কমিশনার আমজাদ তক পৃথক বিবৃতি জারি করে রাজ্যের বিভিন্ন জেলা থেকে মোট ২৫৬ জন শিক্ষক, ক্লার্ক ও অন্যান্য কর্মীদের বরখাস্তের চিঠি ধরিয়েছেন। শিক্ষা দফতরের নিয়মবিধি বজায় না রেখে ‘ভুয়ো’ নিয়োগপত্র নিয়ে অভিযোগ ওঠায় সম্প্রতি সে রাজ্যের বিজেপি সরকারের তরফে একটি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়। তদন্তের শেষে কমিটি সাফ জানিয়েছে, “ওইধরণের নিয়োগপত্র কখনও প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে জারি করাই হয়নি।”

এদিন শিক্ষা কমিশনারের জারি করা আদেশনামায় জানানো হয়েছে, “প্রাইমারি টিচার (পিআরটি), ট্রেইন্ড গ্র্যাজুয়েট টিচার (টিজিটি), আপার এবং লোয়ার ডিভিশন ক্লার্ক (ইউডিসি এবং এলডিসি) এবং মাল্টি-টাস্কিং স্টাফদের (এমটিএস) একাংশ এইধরণের নিয়োগপত্র দেখিয়ে তাঁদের চাকরি পাকা করেছিলেন। কিন্তু পরবর্তীতে দেখা গিয়েছে, ওইসব নিয়োগপত্র আসলে নকল।”

আমজাদ তক আরও জানিয়েছেন, “এইসব বেআইনি নিয়োগপত্র বিভিন্ন কর্তৃপক্ষের তরফে তৈরি করা হয়েছিল। এই অনিয়ম নিয়ে এখনও তদন্ত চলছে। এই অনিয়মে যুক্ত থাকার জন্য আপাতত লংডিং জেলার মধ্যশিক্ষা পর্ষদের এক ডেপুটি ডিরেক্টরকে বরখাস্ত করা হয়েছে। এই ঘটনার আরও যারা জড়িত রয়েছেন, তাঁদের বিরুদ্ধেও খুব তাড়াতাড়ি প্রশাসনিক পদক্ষেপ নেওয়া হবে।”

আদেশনামা অনুযায়ী, সিয়াং জেলার ১০১ জন, চাংলাং জেলার ৭২ জন, আনজোও জেলার ২৬ জন, পূর্ব সিয়াংয়ের ১৮ জন, লংডিংয়ের ১০ জন ও এক ডেপুটি ডিরেক্টর-সহ মোট ২৫৬জনকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। প্রশাসন সূত্রে খবর, রাজ্যের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু ইতিমধ্যেই এই অনিয়মের তদন্তভার রাজ্য পুলিশের স্পেশ্যাল ইনভেস্টিগেশন টিমের (SIT) হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ‘জাল’ নিয়োগপত্রের জন্য এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছে রাজ্যের শিক্ষা দফতর।

প্রতীকী ছবি
নিহত সেনার মায়ের করুণ অনুরোধ উপেক্ষা করে BJP মন্ত্রীর ছবি তোলার হিড়িক! দেশজুড়ে 'ছিঃ ছিঃ' রব

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in