Article 370: সংবিধানের ৩৭০ ধারা বাতিল অসাংবিধানিক নয় - রায় শীর্ষ আদালতের

People's Reporter: ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে করা মামলার রায় ঘোষণার দিন কড়া নিরাপত্তা ব্যবস্থা জম্মু ও কাশ্মীর জুড়ে। এনসি নেতা ওমর আবদুল্লা জানান, তাঁর বাড়িতে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে।
ছবি- প্রতীকী
ছবি- প্রতীকী গ্রাফিক্স - আকাশ

জম্মু ও কাশ্মীরকে বিশেষ অধিকার দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ নম্বর ধারা বাতিল অসাংবিধানিক নয় বলে রায় দিল সুপ্রিম কোর্ট। সোমবার প্রকাশিত এই মামলার রায়ে শীর্ষ আদালত জানায়, ৩৭০ ধারায় জম্মু ও কাশ্মীরকে যে বিশেষ অধিকার দেওয়া হয়েছিল তা সাময়িক। ফলে, সংবিধানের এই অনুচ্ছেদ বাতিল অসাংবিধানিক নয়। রাষ্ট্রপতির সিদ্ধান্ত বৈধ। এদিন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় আরও জানান, যত দ্রুত সম্ভব জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা ফেরানো হবে।

৩৭০ ধারা বাতিল প্রসঙ্গে রায় দিতে গিয়ে এদিন সুপ্রিম কোর্ট আরও জানায়, ২০২৪ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে জম্মু ও কাশ্মীরে নির্বাচন অনুষ্ঠিত হওয়া উচিত। এদিন জাতীয় নির্বাচন কমিশনকে এই মর্মে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

এদিন প্রধান বিচারপতি জানান, "কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রয়োগ করা ক্ষমতার পরিধি অবশ্যই ঘোষণা জারি করার পরিস্থিতির উপর নির্ভর করবে (সংবিধানের ৩৫৬ অনুচ্ছেদের অধীনে)।"

তিনি আরও বলেছেন, রাজ্য সরকারের পক্ষ থেকে কেন্দ্র সরকারের নেওয়া প্রতিটি পদক্ষেপকেই আদালতে চ্যালেঞ্জ করা যায় না।

তিনি বলেন, "প্রতিটি সিদ্ধান্তে চ্যালেঞ্জ করা হলে তা বিশৃঙ্খলা সৃষ্টি করবে এবং তাতে অনিশ্চয়তা দেখা দেবে। যা কার্যত প্রশাসনকে স্থবির অবস্থায় ফেলবে।"

৩৭০ অনুচ্ছেদ বাতিলকে চ্যালেঞ্জ করে করা একগুচ্ছ আবেদনের রায় ঘোষণা করে, তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের ক্ষমতার উপর সংবিধান দ্বারা নির্ধারিত সীমাবদ্ধতা রয়েছে, যা ৩৫৬ ধারার অধীনে রাষ্ট্রপতির দ্বারা জারি করা ঘোষণা কার্যকর হলে রাজ্যগুলিতে প্রয়োগ করা যেতে পারে।

এদিনের মামলায় পাঁচ বিচারপতির বেঞ্চে ছিলেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এস কে কাউল, বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি সূর্যকান্ত।

অন্যদিকে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে করা মামলার রায় ঘোষণার দিন কড়া নিরাপত্তা ব্যবস্থায় মুড়ে ফেলা হয়েছে। এদিন সকালে ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা তাঁর এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, তাঁর বাড়িতে তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে। একইভাবে পিডিপি নেতা মেহবুবা মুফতি জানিয়েছেন তাঁকেও বেআইনিভাবে গৃহবন্দী করে রাখা হয়েছে।

 - with IANS inputs

ছবি- প্রতীকী
দলিত হওয়ায় RSS-র প্রতিষ্ঠাতার স্মৃতি সৌধে ঢুকতে বাধা! বিস্ফোরক অভিযোগ প্রাক্তন BJP বিধায়কের
ছবি- প্রতীকী
Gauri Lankesh: সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডের অন্যতম অভিযুক্তকে জামিন দিল কর্ণাটক হাইকোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in