AP: রাজ্যপাল পদ অবলুপ্তির দাবিতে হায়দারাবাদে রাজভবন অভিযানে সিপিআই

সিপিআই-এর অভিযোগ, রাজ্যপাল কেন্দ্রের বিজেপি সরকারের হাতের পুতুল হয়ে উঠেছেন। তাই রাজ্যপাল পদের বিলুপ্তি প্রয়োজন। এই দাবিতেই রাজ্যপালের পদ বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশের ডাক দেয় সিপিআই।
রাজ্যপাল পদ অবলুপ্তির দাবিতে হায়দারাবাদে সিপিআই-এর বিক্ষোভ
রাজ্যপাল পদ অবলুপ্তির দাবিতে হায়দারাবাদে সিপিআই-এর বিক্ষোভছবি আইএএনএস-এর সৌজন্যে

রাজ্যপাল পদের অবলুপ্তির দাবিতে বুধবার হায়দ্রাবাদে ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই) আয়োজিত বিক্ষোভ ঘিরে উত্তেজনা ছড়ালো। এদিন সিপিআই-এর পক্ষ থেকে ‘চলো রাজভবন’ অভিযানের ডাক দেওয়া হয়।

সিপিআই-এর অভিযোগ, রাজ্যপাল কেন্দ্রের বিজেপি সরকারের হাতের পুতুল হয়ে উঠেছেন। তাই রাজ্যপাল পদের বিলুপ্তি প্রয়োজন। এই দাবিতেই রাজ্যপালের পদ বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশের ডাক দেয় সিপিআই। দলীয় পতাকা ও ব্যানার সহ স্লোগান তুলে সিপিআই কর্মীরা রাজ্যপালের সরকারি বাসভবন রাজভবনের দিকে মিছিল করার চেষ্টা করে।

“রাজভবন বিজেপির হাতের পুতুল” এবং “রাজ্যপাল ব্যবস্থার অবসান চাই” শ্লোগান তুলে CPI তেলেঙ্গানা সেক্রেটারি কে. সাম্বাসিভা রাও-এর নেতৃত্বে বিক্ষোভকারীরা রাজভবনের দিকে এগিয়ে যায়। চাদা ভেঙ্কট রেড্ডি এবং আজিজ পাশা সহ সিপিআই নেতারা খয়রাতাবাদ রেলওয়ে স্টেশনে পৌঁছান এবং এরপর রাজভবনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন।

যদিও পুলিশ রাজভবন যাবার রাস্তায় ব্যারিকেড করে বিক্ষোভকারীদের বাধা দেয়। সিপিআই কর্মীরা ব্যারিকেড ভাঙার চেষ্টা করলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি বেধে যায়। এরপরেই কয়েকশ সিপিআই কর্মী সমর্থককে পুলিশ আটক করে। সিপিআই কর্মীদের টানাহেঁচড়া করে পুলিশের গাড়িতে তোলা হয়।

সিপিআই সেক্রেটারি সাম্বাসিভা রাও বলেন, নরেন্দ্র মোদী সরকারের দ্বারা রাজ্যপালের পদের অপব্যবহারের বিষয়ে স্পষ্ট অবস্থান নিয়েছে সিপিআই। তিনি আরও বলেন, মোদী কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে নির্বাচন কমিশন, ইডি, সিবিআই এবং আইটি-র মতো সমস্ত সংস্থার অপব্যবহার করা হচ্ছে।

রাজ্যপাল পদকে "ব্রিটিশ উত্তরাধিকার" হিসেবে অভিহিত করে তিনি বলেন, রাজ্যপালরা বিভিন্ন রাজ্যে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের জন্য সমস্যা তৈরি করছেন। "এটি গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ।"

ভেঙ্কট রেড্ডি বলেন, সারকারিয়া কমিশন রাজ্যপালের পদ বাতিল করার জন্য একটি মামলা করেছে। যেখানে জানানো হয়েছে ভারতে গণতান্ত্রিক কাঠামো রয়েছে এবং কেন্দ্র শুধুমাত্র এক সমন্বয়কারী।

আরও পড়ুন

রাজ্যপাল পদ অবলুপ্তির দাবিতে হায়দারাবাদে সিপিআই-এর বিক্ষোভ
'হাত গুটিয়ে থাকতে পারে না আদালত', নোট বাতিল মামলায় কেন্দ্রকে হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের
রাজ্যপাল পদ অবলুপ্তির দাবিতে হায়দারাবাদে সিপিআই-এর বিক্ষোভ
Parliament Winter Session: মূল্যবৃদ্ধি, বেকারত্ব, এজেন্সির অপব্যবহার নিয়ে আলোচনার দাবি বিরোধীদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in