Kota: ফের এক ছাত্রের আত্মহত্যা কোটায়, এই নিয়ে চলতি বছরেই মৃত্যু কমপক্ষে ১৯ জনের

NEET পরীক্ষার প্রশিক্ষণ নিতে রাজস্থানের কোটায় এসেছিলেন মঞ্জোত সিং নামের ওই পড়ুয়া। পুলিশ সূত্রে জানা যাচ্ছে, উত্তরপ্রদেশের রামপুরে ওই পড়ুয়ার বাড়ি।
ছবি- প্রতীকী
ছবি- প্রতীকী

রাজস্থানের কোটাতে ফের আত্মহত্যার কারণে মৃত্যু হলো এক পড়ুয়ার। এই নিয়ে চলতি বছরে কমপক্ষে ১৯ জন পড়ুয়ার আত্মহত্যার খবর প্রকাশ্যে এসেছে।

NEET পরীক্ষার প্রশিক্ষণ নিতে রাজস্থানের কোটায় এসেছিলেন মঞ্জোত সিং নামের ওই পড়ুয়া। পুলিশ সূত্রে জানা যাচ্ছে, উত্তরপ্রদেশের রামপুরে ওই পড়ুয়ার বাড়ি। বৃহস্পতিবার সকালে হস্টেলের ঘর থেকেই ওই পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার হয়। সিলিং ফ্যান থেকে দেহটি ঝুলছিল।

মঞ্জোত সিংয়ের পরিবারের সদস্যরা কোচিং প্রতিষ্ঠানের দিকেই আঙুল তুলেছেন। তাঁদের অভিযোগ, প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য পড়ুয়াদের ওপর চাপ থাকাটা স্বাভাবিক। কিন্তু কোচিং প্রতিষ্ঠানে সমস্তকিছু পড়ুয়াদের ওপর ছেড়ে দেওয়া হচ্ছিল। ফলে পড়ুয়াদের ওপর অত্যধিক চাপ সৃষ্টি হয়। স্যাররা কোনও সঠিক পরামর্শ দিচ্ছিলেন না। তাঁদের বোঝা উচিত সবাই এক নয়।

উল্লেখ্য, কোটায় পড়ুয়াদের আত্মহত্যার ঘটনা আগেও ঘটেছে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে মানসিক চাপ সহ্য করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে পড়ুয়ারা। পরিসংখ্যান অনুযায়ী গত বছর ১৫ জন পড়ুয়া আত্মহত্যা করেছিল।

প্রতি বছর কয়েক লক্ষ ছাত্র-ছাত্রী সারা দেশ থেকে রাজস্থানের কোটা শহরে পড়াশোনা করতে যায়। সেখানে তারা বিভিন্ন কোচিং সেন্টারে পড়ে ইঞ্জিনিয়ারিং ও মেডিকেলের প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নেয়। কোটা শহরও ছাত্র-ছাত্রীদের প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য এমনভাবে তৈরি করে যাতে তারা পরীক্ষায় সফল হয়ে দেশের সেরা ইন্সটিটিউটগুলিতে ইঞ্জিনিয়ারিং ও ডাক্তারি পড়তে পারে। কিন্তু এই প্রতিযোগিতার সঙ্গে তাল মেলাতে গিয়ে প্রতি বছরই বেশ কিছু ছাত্র-ছাত্রী পিছিয়ে পড়ে এবং তাদের মধ্যে অনেকেই আত্মহননের পথ বেছে নেয়।

ছবি- প্রতীকী
সংসদে কাটতে চলেছে অচলাবস্থা? শাসক শিবিরকে মণিপুর নিয়ে ‘মধ্যবর্তী পন্থা’ অবলম্বনের প্রস্তাব বিরোধীদের
ছবি- প্রতীকী
Kota: ২ দিনে ২ ছাত্রের আত্মহত্যা, ফের প্রশ্নের মুখে পড়ুয়াদের মানসিক স্বাস্থ্য

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in