সংসদে কাটতে চলেছে অচলাবস্থা? শাসক শিবিরকে মণিপুর নিয়ে ‘মধ্যবর্তী পন্থা’ অবলম্বনের প্রস্তাব বিরোধীদের

সূত্রে খবর, বিরোধী মহাজোট এই সমস্যার দ্রুত সমাধানের জন্য সংসদের ১৬৭ নং নিয়মের আওতায় আলোচনার প্রস্তাব দিয়েছে।
সংসদে মণিপুর ইস্যুতে বিক্ষোভ বিরোধী সাংসদদের
সংসদে মণিপুর ইস্যুতে বিক্ষোভ বিরোধী সাংসদদেরফাইল ছবি

মণিপুর নিয়ে সংসদে স্থিতাবস্থা ফেরাতে এবারে মধ্যবর্তী পন্থা অবলম্বনের ইঙ্গিত বিরোধী জোটের। শাসকগোষ্ঠীর সঙ্গে বৈঠকের পরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রে খবর।

বৃহস্পতিবার কংগ্রেস সাংসদ জয়রাম রমেশের করা টুইটেও সেই ইঙ্গিত পাওয়া গেছে। বিরোধীদের ২৬৭ কিংবা শাসক শিবিরের ১৭৬ নয়, মণিপুর নিয়ে দুই গোষ্ঠী এবার নতুন এক নিয়মের আওতায় সহাবস্থানে এসে দ্রুত আলোচনা শুরু করতে পারে।   

প্রায় ১০ দিন ধরে সংসদের দুই কক্ষেই মণিপুর নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনার দাবিতে সরব হয়েছেন বিজেপি বিরোধী মহাজোট INDIA-এর সাংসদরা। পাল্টা জবাব দিয়েছেন বিজেপি সাংসদরাও। বিরোধীরা সংসদের ২৬৭ নং নিয়মের আওয়তায় মণিপুর নিয়ে সংসদে দীর্ঘ আলোচনা চায়। সেখানে শাসকগোষ্ঠীর মতে ২৬৭ নয়, বরং ১৭৬ নং নিয়মের আওতায় সাময়িক আলোচনা হতে পারে। পাশাপাশি, মণিপুরের সঙ্গে রাজস্থান, পশ্চিমবঙ্গ ও ছত্তিশগড়ে শিশু ও মহিলাদের উপর হওয়া অত্যাচার নিয়েও আলোচনা করার দাবি জানিয়েছেন কেন্দ্রের প্রতিনিধি সাংসদরা।

মণিপুর নিয়ে সংসদে কোন নিয়মের আওতায় আলোচনা হবে তা নিয়েই দুই গোষ্ঠীর মধ্যে আলাদা করে সংঘাত লেগেছে। যার জেরে গত ১০-১২ দিন ধরে সংসদে কাজ প্রায় হচ্ছেই না। তাই এবার সংসদে শান্তি ফেরাতে মধ্যবর্তী এক পথ অবলম্বন করতে চাইছে বিরোধীরা, যাতে শাসক ও বিরোধী দুই গোষ্ঠীর সহমতে দ্রুত আলোচনা শুরু করা যায়। বৃহস্পতিবার এই নিয়ে টুইট করে কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ লিখেছেন, “সংসদে স্থিতাবস্থা ফেরাতে INDIA-এর সদস্যরা একটি মধ্যবর্তী পথ অবলম্বন করতে চায়। রাজ্যসভায় মণিপুর নিয়ে দ্রুত আলোচনা শুরু করার জন্য আমরা সংসদে শাসকগোষ্ঠীর দলনেতার কাছে এই সমস্যা সমাধানের একটি প্রস্তাব দিয়েছি। আশা করি মোদী সরকার তা গ্রহণ করবে।”

সূত্রে খবর, বিরোধী মহাজোট এই সমস্যার দ্রুত সমাধানের জন্য সংসদের ১৬৭ নং নিয়মের আওতায় আলোচনার প্রস্তাব দিয়েছে। এই নিয়ম কার্যকরী হলে ভোটাভুটির মাধ্যমে ঠিক করা যাবে আলোচনা দীর্ঘ হবে, না সাময়িক। সভার মর্যাদা ও শান্তি রক্ষার জন্য বৃহস্পতিবার একটি বৈঠক করেন কংগ্রেস প্রধান তথা সংসদের উচ্চকক্ষের বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে, শাসকগোষ্ঠীর নেতা পীযূষ গোয়েল ও সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী। সেই বৈঠকেই বিরোধীদের তরফে সরকারের কাছে মধ্যবর্তী পন্থার প্রস্তাব দেওয়া হয় বলে জানা গিয়েছে। তবে শাসকদলের তরফে এখনও স্পষ্ট কোনও বিবৃতি দেওয়া হয়নি।

সংসদে মণিপুর ইস্যুতে বিক্ষোভ বিরোধী সাংসদদের
Opinion: ব্যাকফুটে গোদি মিডিয়া

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in