ANI vs Wikipedia: সংবাদসংস্থা ANI সম্পর্কে 'মানহানিকর বিবরণ' - উইকিপিডিয়াকে দিল্লি হাইকোর্টের নোটিশ

People's Reporter: বিচারপতি নবীন চাওলা এএনআই-এর (Asian News International) আবেদনের ভিত্তিতে এই নোটিশ জারি করেছেন এবং আগামী ২০ আগস্ট এই মামলার পরবর্তী শুনানি হবে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স আকাশ

সংবাদসংস্থা এএনআই-এর দায়ের করা এক মামলায় উইকিপিডিয়াকে নোটিশ পাঠালো দিল্লি হাই কোর্ট। সংবাদসংস্থার অভিযোগ, উইকিপিডিয়াতে এএনআই সম্পর্কে “মানহানিকর সম্পাদনা”র অনুমতি দেওয়া হয়েছে। বার এন্ড বেঞ্চ-এর এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

বিচারপতি নবীন চাওলা এএনআই-এর (Asian News International) আবেদনের ভিত্তিতে এই নোটিশ জারি করেছেন এবং আগামী ২০ আগস্ট এই মামলার পরবর্তী শুনানি হবে।

এদিন এএনআই-এর পক্ষ থেকে আদালতে উপস্থিত হয়ে আইনজীবী সিদ্ধান্ত কুমার জানান, এইধরনের বিবরণ মানহানিকর এবং উইকিপিডিয়ার মত এক সাধারণের ব্যবহারযোগ্য একটি প্ল্যাটফর্ম কখনই কোনও ব্যক্তি মালিকানাধীন সংস্থার মত আচরণ করতে পারেনা। তিনি আরও জানিয়েছেন, উইকিপিডিয়ার পক্ষ থেকে এএনআই-এর সম্পাদকদের এই পেজ সম্পাদনা করার অনুমতি দেওয়া হচ্ছে না। শুধুমাত্র উইকিপিডিয়ার সম্পাদকরাই এই পেজ সম্পাদনা করতে পারছেন।

আদানি গোষ্ঠীর মালিকানাধীন এএনআই-এর উইকিপিডিয়া পেজে বলা হয়েছে, “সংবাদ সংস্থাটি বর্তমান কেন্দ্রীয় সরকারের প্রচারের হাতিয়ার হিসেবে কাজ করার জন্য এবং ভুয়ো সংবাদ ওয়েবসাইটগুলির একটি বিশাল নেটওয়ার্ক থেকে খবর বিতরণ এবং ঘটনাগুলিকে ভুল রিপোর্ট করার জন্য সমালোচিত হয়েছে।”

এর প্রতিবাদে আদালতে অভিযোগ দায়ের করে এএনআই জানিয়েছে, সংবাদসংস্থা সম্পর্কে উইকিপিডিয়ায় এই বিবরণ মানহানিকর। তাদের আরও অভিযোগ, উইকিপিডিয়া বেছে বেছে তাদের পৃষ্ঠায় সম্পাদনা করার অনুমতি দেয়। এছাড়াও আরও চারটি এই ধরণের সম্পাদনাকে মিথ্যা এবং বিভ্রান্তিকর বলে উল্লেখ করেছে এএনআই।

ছবি প্রতীকী
Rahul Handhi: ‘মণিপুরে এসে পরিস্থিতি দেখে যান', ইম্ফলে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীকে বার্তা রাহুলের
ছবি প্রতীকী
Terror Attack: ফের জঙ্গি হামলা জম্মু ও কাশ্মীরের কাঠুয়াতে, নিহত ৫ জওয়ান, গত দু’দিনে দ্বিতীয় ঘটনা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in