Andhra Pradesh: জেলার নাম পরিবর্তন নিয়ে ক্ষুব্ধ জনগণ, মন্ত্রীর বাড়িতে আগুন

অন্ধ্রপ্রদেশের কোনাসিমা জেলার নাম পরিবর্তন করে ডক্টর ভীমরাও রামজি আম্বেদকর করার কারণে অমলাপুরম শহরে উত্তেজনা তৈরী হয়েছে।
Andhra Pradesh: জেলার নাম পরিবর্তন নিয়ে ক্ষুব্ধ জনগণ, মন্ত্রীর বাড়িতে আগুন
ছবি - সংগৃহীত

অন্ধ্রপ্রদেশের কোনাসিমা জেলার নাম বদলকে ঘিরে উত্তপ্ত রাজ্য পরিস্থিতি। পরিস্থিতি এতটাই বেসামাল হয়ে পড়ে যে উত্তেজিত জনতা মন্ত্রী ও বিধায়কের বাড়িতে আগুন লাগিয়ে দেয়। পুলিশ সূত্রের খবর অনুযায়ী, বিক্ষোভকারীদের মধ্যে এখনও পর্যন্ত ৪৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ঠিক কী ঘটেছিল? সূত্রের খবর অনুযায়ী, মঙ্গলবার অন্ধ্রপ্রদেশের কোনাসিমা জেলার নাম পরিবর্তন করে ডক্টর ভীমরাও রামজি আম্বেদকর করার কারণে অমলাপুরম শহরে উত্তেজনা তৈরী হয়েছে। এই ঘটনার জেরে বিক্ষুব্ধ জনতা পরিবহণ মন্ত্রী পিনিপ বিশ্বরূপ এবং বিধায়ক পি সতীশের বাড়িগুলি আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ শুরু করলে আরও উত্তপ্ত হয় ঘটনাস্থল। ক্ষিপ্ত হয়ে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ ও অগ্নিসংযোগ করে বলে অভিযোগ। আহত হয়েছেন বেশ কয়েকজন পুলিশ কর্মী। এই ঘটনার জেরে অমলাপুরমে ১৪৪ ধারা জারি করার পাশাপাশি পাঠানো হয় অতিরিক্ত পুলিশ বাহিনী।

মঙ্গলবার অন্ধ্র প্রদেশের আমলাপুরম শহরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পরে, রাজ্যের বিরোধী দলগুলি যথাক্রমে তেলেগু দেশম পার্টি, বিজেপি, জনসেনা এবং কংগ্রেস "সম্পূর্ণ ব্যর্থতার" দায়ে ক্ষমতাসীন ওয়াইএসআর কংগ্রেস পার্টিকে তীব্র কটাক্ষ করেছে।

এ প্রসঙ্গে তেলুগু দেশম প্রধান এন চন্দ্রবাবু নাইডু এক বিবৃতিতে বলেছেন, "কোনাসিমা তার শান্তির জন্য পরিচিত, সেখানে অগ্নিসংযোগের ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। এটি সম্পূর্ণভাবে সরকার এবং পুলিশের ব্যর্থতা।" এদিকে অন্ধ্রপ্রদেশ সরকার বলেছে, কিছু দল এবং অসামাজিক লোকজন মিলে হিংসাকে প্রশ্রয় দিচ্ছে।

যদিও জনসেনা প্রধান কে পবন কল্যাণ আমলাপুরম ঘটনার দায়ে বিরোধী দলগুলিকে দোষারোপ করার জন্য রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীকে কটাক্ষ করে বলেছেন, "এটি আইন-শৃঙ্খলা রক্ষায় সরকারের ব্যর্থতা ঢাকার একটা প্রচেষ্টা ছাড়া কিছুই নয়। শাসক দল তার ব্যর্থতা ঢাকতে শুধুমাত্র বিরোধীদের উপর দোষ চাপাতে চাইছে।"

শুধু তাই নয়, অন্ধ্রপ্রদেশের কংগ্রেস সভাপতি সাকে শৈলজানাথও এই ঘটনার জন্য সরকারকে দায়ী করে বলেছেন, "বিরোধী দলগুলিও জনগণকে ধৈর্য্য ধরার জন্য এবং কোনাসিমায় শান্তিশৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য আবেদন করেছিল।

প্রসঙ্গত উল্লেখ্য, এই ঘটনার সূত্রপাত হয়েছিল এই বছর মে মাসের শুরুর দিকে। অন্ধ্রপ্রদেশ সরকার রাজ্যে তেরোটি নতুন জেলা গঠনের কথা ঘোষণা করে। তার মধ্যে তফসিলি জাতি অধ্যুষিত কোনাসিমা জেলাও ছিল। সরকারের তরফে জানানো হয় যে কোনাসিমার নাম বদলে ডঃ বি আর আম্বেদকর রাখা হবে। এরপরই সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে নামে কোনাসিমা জেলার বাসিন্দারা।

তাঁদের মতে,পূর্ব গোদাবরী জেলার কিছু অংশ নিয়ে গঠিত এই জেলার নাম বদল করা যাবে না। কারণ, এই নামের সঙ্গে আঞ্চলিক ইতিহাস জড়িয়ে। তাঁরা কেরালার ব্যাকওয়াটারের সঙ্গে তুলনা টেনে বলেন, পর্যটকদের কাছেও অত্যন্ত জনপ্রিয় এই জেলা।

Andhra Pradesh: জেলার নাম পরিবর্তন নিয়ে ক্ষুব্ধ জনগণ, মন্ত্রীর বাড়িতে আগুন
Kapil Sibal: কংগ্রেসকে জোর ধাক্কা, দল ছাড়লেন বর্ষীয়ান নেতা কপিল সিব্বাল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in