মহম্মদ জুবেইর
মহম্মদ জুবেইরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

"পাকিস্তান সহ পশ্চিম এশিয়ার দেশ থেকে অনুদান নেওয়ার অভিযোগ সর্বৈব মিথ্যা" - অল্ট নিউজ

গত জুন মাসেই গ্রেপ্তার হয়েছেন অল্ট নিউজ সংবাদ সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা মহম্মদ জুবেইর। চার বছরের পুরনো একটি টুইটের জন্য দিল্লি পুলিশ গ্রেপ্তার করেছে তাঁকে।

পাকিস্তানসহ পশ্চিম এশিয়ার একাধিক দেশ থেকে অনুদান নেওয়ার অভিযোগ উঠেছে অল্ট নিউজের বিরুদ্ধে। এর পাশাপাশি বিদেশি আইন ভঙ্গের অভিযোগও উঠেছে।

তবে অল্ট নিউজ কর্তৃপক্ষের তরফে এই অভিযোগকে অস্বীকার করা হয়েছে। সোমবার একটি বিবৃতিতে তারা জানিয়েছে, "এ ধরনের অভিযোগ ‘সর্বৈব মিথ্যা’ এবং আমরা যে গুরুত্বপূর্ণ কাজটা করি, তা বন্ধ করে দেওয়ার চেষ্টা চলছে।" পাকিস্তান সহ পশ্চিম এশিয়ার কোনও দেশ থেকেই তারা অনুদান নেয়নি বলে জানিয়েছে। এবং সংবাদসংস্থার সঙ্গে যুক্ত থাকা কোনও ব্যক্তিও ওই দেশগুলি থেকে নিজের ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা নেননি। অল্ট নিউজ জানিয়েছে যে, এরা সকলেই সংবাদ সংস্থার বেতনভুক কর্মচারী।

গত জুন মাসেই গ্রেপ্তার হয়েছেন অল্ট নিউজ সংবাদ সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা মহম্মদ জুবেইর। দিল্লি পুলিশ গ্রেপ্তার করেছিল তাঁকে। চার বছরের পুরনো একটি ট্যুইটের জন্য গ্রেফতার করা হয়েছে তাঁকে। দিল্লি পুলিশ বিভিন্ন তথ্যপ্রমাণ নষ্ট করার অভিযোগ এনেছে জুবেইররের বিরুদ্ধে। সম্প্রতি, বহিস্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মা সহ বিজেপির বেশকিছু নেতানেত্রীদের ঘৃণাসূচক বক্তৃতাগুলিকে জনসমক্ষে তুলে ধরায় গত বেশ কয়েকদিন ধরে খবরে ছিলেন জুবেইর।

গত শনিবার, জুবেইরের বিরুদ্ধে নতুন করে দিল্লি পুলিশ অভিযোগ এনেছে ২০১০ সালের বিদেশি অনুদান আইন ভঙ্গের। দিল্লি পুলিশ জানিয়েছে - পাকিস্তান, সিরিয়া-সহ পশ্চিম এশিয়ার অন্য দেশ থেকে অনুদান ঢুকেছে অল্ট নিউজের অভিভাবক সংস্থা প্রাভদা মিডিয়ার অ্যাকাউন্টে। ওই সংস্থার অন্যতম ডিরেক্টর মহম্মদ জুবের।

সোমবার এই অভিযোগ অস্বীকার করে অল্ট মিডিয়া ট্যুইটারে জানিয়েছে, "অল্ট নিউজ এবং তার অভিভাবক সংস্থা প্রাভদা মিডিয়া ফাউন্ডেশনের বিরুদ্ধে অনেক অভিযোগ এসেছে। অভিযোগে বলা হয়েছে, আমরা এমন দেশের থেকে অনুদান নিয়েছি, আইনত যাদের থেকে তা নিতে পারি না। এই অভিযোগ সর্বৈব মিথ্যা।"

তারা আরও জানিয়েছে, "যে অভিভাবক সংস্থার মাধ্যমে আমরা অনুদান গ্রহণ করি, তা বিদেশি কোনও অ্যাকাউন্ট থেকে টাকা নেওয়ায় অনুমোদন দেয় না। শুধু দেশীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই অনুদান গ্রহণ করা হয়। যে অনুদান সংগ্রহ করা হয়, তা সংস্থার অ্যাকাউন্টে পাঠানো হয়। এই সংস্থার সঙ্গে জড়িত ব্যক্তি নিজের অ্যাকাউন্টে অনুদান নিয়েছেন বলে যে অভিযোগ উঠেছে, তা মিথ্যা। কারণ ওই ব্যক্তিও সংস্থার এক জন বেতনভুক্ত কর্মী। আমাদের সংস্থা বন্ধের যে চেষ্টা চলছে, তার বিরুদ্ধে লড়াই করব।"

মহম্মদ জুবেইর
AltNews-এর প্রতিষ্ঠাতা জুবেইরের গ্রেফতারির তীব্র নিন্দায় DIGIPUB

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in