AltNews-এর প্রতিষ্ঠাতা জুবেইরের গ্রেফতারির তীব্র নিন্দায় DIGIPUB

সোমবার রাতে জুবেইরকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। বহিস্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মা সহ বিজেপির বেশ কিছু নেতানেত্রীদের ঘৃণাসূচক বক্তৃতাগুলিকে জনসমক্ষে তুলে ধরায় গত বেশ কয়েকদিন ধরে খবরে ছিলেন জুবেইর।
জুবেইরের গ্রেফতারির তীব্র নিন্দায় DIGIPUB
জুবেইরের গ্রেফতারির তীব্র নিন্দায় DIGIPUBগ্রাফিক্স সুমিত্রা নন্দন

AltNews-এর সহ প্রতিষ্ঠাতা মহম্মদ জুবেইরের গ্রেপ্তারের ঘটনার তীব্র নিন্দা জানালো DIGIPUB ইন্ডিয়া, ডিজিটাল নিউজ মিডিয়া অর্গানাইজেশনগুলির একটি সমষ্টি। AltNews এই সংস্থার সদস্য।

সোমবার রাতে মহম্মদ জুবেইরকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। বহিস্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মা সহ বিজেপির বেশকিছু নেতানেত্রীদের ঘৃণাসূচক বক্তৃতাগুলিকে জনসমক্ষে তুলে ধরায় গত বেশ কয়েকদিন ধরে খবরে ছিলেন জুবেইর। AltNews এর অপর এক প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা জানিয়েছেন, ২০২০ সালের একটি মামলার তদন্তের জন্য সোমবার দিল্লি পুলিশের বিশেষ সেল ডেকেছিল জুবেইরকে। পুলিশের কাছে হাজিরা দিতেই তাঁকে গ্রেফতার করা হয়।

প্রতীক জানান, ২০২০ সালের ওই মামলায় জুবেইরকে গ্রেফতার করা হবে না বলে হাইকোর্টের রায় আছে। তা সত্ত্বেও তাঁকে গ্রেফতার করায় পুলিশকে এই বিষয়ে প্রশ্ন করা হয়। পুলিশ জানায় অন্য একটি এফআইআরয়ের ভিত্তিতে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। যদিও এফআইআরয়ের কোনও কপি দেখাতে পারেনি পুলিশ, বলে অভিযোগ করেছেন প্রতীক।

জুবেইরকে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ এ (ধর্ম, বর্ণ, জন্মস্থান, বাসস্থান, ভাষাগত বিভিন্ন গোষ্ঠীর মধ্যে ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে শত্রুতা তৈরি করা) ধারায় গ্রেফতার করা হয়েছে। ডিজিপাব এই ঘটনার নিন্দা জানিয়ে এক বিজ্ঞপ্তিতে বলেছে, "জুবেইর এই প্রথম আইনি হয়রানির শিকার হচ্ছেন না। গত দু'বছরে এই নিয়ে তাঁর বিরুদ্ধে ৬টি FIR দায়ের করা হয়েছে।"

এর আগে টুইটারে তিন উগ্র হিন্দুত্ববাদী নেতাকে "hatemongers" বলার জন্য উত্তরপ্রদেশ পুলিশ তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করেছিল। এই সমস্ত মামলা দ্রুত প্রত্যাহার করে জুবেইরকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে ডিজিপাব। সংস্থাটি বলেছে, "গণতান্ত্রিক দেশে প্রত্যেকের বাক স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। যাঁরা যে কোনো সরকারী প্রতিষ্ঠানের অপব্যবহারের বিরুদ্ধে প্রতিবাদের প্রধান মুখ, সেই সাংবাদিকদের বিরুদ্ধে কঠোর আইনকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে, এটা কখনোই মেনে নেওয়া যায় না।"

পুরো প্রতিবেদনটি পড়ুন:

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in