Akhilesh Yadav: অবৈধ খনি মামলায় অখিলেশ যাদবকে তলব করল সিবিআই

People's Reporter: ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে অখিলেশ যাদব, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকাকালীন, হামিরপুর জেলায় অবৈধ খনি মামলায় একটি এফআইআর দায়ের করা হয়।
অখিলেশ যাদব
অখিলেশ যাদবফাইল ছবি সংগৃহীত

অবৈধ খনি মামলায় উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রধানকে তলব করেছে সিবিআই। CRPC ১৬০ ধারায় আগামী বৃহস্পতিবার দিল্লিতে ফেডারেল এজেন্সির সামনে হাজিরা দেওয়ার নির্দেশ জারি করা হয়েছে।

সিবিআইয়ের পক্ষ থেকে অভিযোগ তোলা হয়, ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে অখিলেশ যাদব উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকাকালীন, হামিরপুর জেলায় অবৈধ খনি মামলায় একটি এফআইআর দায়ের করা হয়। সেই এফআইআরে ১১ জনের নাম ছিল। সেই ১১ জনের মধ্যে ছিল একজন অজ্ঞাত সরকারী কর্মচারী।

সেই এফআইআর অনুসারে, অবৈধ খনির কারণে রাজ্যের কোষাগারের ক্ষতি হয়েছে এবং কর্মকর্তারা নিজেদের লাভের জন্য তাঁদের ক্ষমতার অপব্যবহার করেছেন। সেই এফআইআরের ভিত্তিতে অখিলেশ যাদবকে তলব করেছে সিবিআই।

তদন্তে জানা গেছে, সরকারী কর্মচারীরা টেন্ডারিং পদ্ধতি অনুসরণ না করে, অবৈধভাবে নতুন ইজারার অনুমতি দিয়েছেন। এফআইআরে আরও উল্লেখ করা হয়েছে, অবৈধভাবে খনি খননের পাশাপাশি, পরিবহনকারীদের কাছ থেকে অর্থ আদায় করার অনুমতি দেওয়া হয়েছিল।

২০১৬ সালের জুলাই মাসে এলাহাবাদ হাইকোর্ট হামিরপুরের বেআইনি খনন নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেয়। সেইসময় হাইকোর্টের পর্যবেক্ষণ ছিল, প্রাকৃতিক কোনো জিনিস লুঠ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এর পরে ২০১৯ সালের জানুয়ারিতে সিবিআই এই বিষয়ে একটি এফআইআর দায়ের করে।

অখিলেশ যাদব
Hooghly: হুগলিতে বিজেপির তিন বিকল্প প্রার্থীর নামে দেওয়াল লিখন, তালিকায় নেই লকেট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in