Agnipath: 'অগ্নিপথ' প্রকল্প কতটা সঠিক, খতিয়ে দেখার আর্জি জানিয়ে শীর্ষ আদালতে মামলা

অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভের জেরে সরকারি সম্পত্তির কত ক্ষতি হয়েছে খতিয়ে দেখার আর্জি জানিয়ে শীর্ষ আদালতে মামলা দায়ের করা হয়েছে। অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে সিট গঠনের আর্জি জানানো হয়েছে।
Agnipath: 'অগ্নিপথ' প্রকল্প কতটা সঠিক, খতিয়ে দেখার আর্জি জানিয়ে শীর্ষ আদালতে মামলা
অগ্নিপথ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের ফাইল ছবি

'অগ্নিপথ' প্রকল্পের রেশ এবার পৌঁছাল সুপ্রিম কোর্টেও। মোদী সরকারের এই নতুন প্রকল্প সেনাবাহিনী এবং দেশের নিরাপত্তার জন্য কতটা সঠিক, তা খতিয়ে দেখার আর্জি জানিয়ে শীর্ষ আদালতে মামলা দায়ের করলেন দিল্লির এক আইনজীবী।

এর পাশাপাশি 'অগ্নিপথ' প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভের জেরে দেশের সরকারি সম্পত্তির কত ক্ষতি হয়েছে সেটাও খতিয়ে দেখার আর্জি জানিয়ে শীর্ষ আদালতে মামলা দায়ের করা হয়েছে। এই কারণে অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি বিশেষ তদন্তকারী দল (সিট) গঠনের আর্জি জানানো হয়েছে।

গত মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এই ‘অগ্নিপথ’ প্রকল্পের ঘোষণা করেছেন, এতে বছরে বহু যুবক ‘অগ্নিবীর’ হিসাবে নিয়োগ পাবেন সেনাবাহিনীতে। তবে এটি মাত্র ৪ বছরের জন্য। শীঘ্রই এই স্বল্প মেয়াদী প্রকল্পে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী। এই প্রকল্পের বিরুদ্ধে বুধবার থেকে আন্দোলনে নেমেছেন দেশের বিভিন্ন প্রান্তের চাকরি প্রার্থীরা। চাপের মুখে পড়ে অগ্নিবীরদের বয়সসীমাতে ছাড় দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্র। তবে এতেও পরিস্থিতি সামাল দেওয়া যায়নি। সেই কারণেই শনিবার এই প্রকল্পের আরও কিছু নিয়ম শিথিল করতে বাধ্য হয়েছে কেন্দ্রীয় সরকার।

সূত্রের খবর, অগ্নিবীরদের জন্য আরও ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এর পাশাপাশি কেন্দ্রীয় বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করা হয়েছে। বয়সের ঊর্দ্ধসীমা আরও ৫ বছর বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প 'অগ্নিপথ'কে ঘিরে ইতিমধ্যেই উত্তাল পরিস্থিতি তৈরী হয়েছে সারা দেশে। এই প্রকল্প বাতিলের দাবিতে সরব হয়েছে দেশের তরুণ সমাজ। দেশের ১৩টি রাজ্যে এই প্রকল্পের বিরোধীতা করে বিক্ষোভ শুরু হয়েছে। রেলপথ, সড়কপথ অবরোধ থেকে শুরু করে সরকারি সম্পত্তি ভাঙচুর এবং আগুন লাগানোর মত ঘটনাও ঘটেছে। বাতিল হয়েছে বহু ট্রেন। ট্রেনের নিয়মিত যাত্রাপথও বদল করা হয়েছে।

অগ্নিপথ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের
চার বছর পর এই সেনাদের RSS সমাজে হিংসা বাধানোর কাজে লাগাবে - অগ্নিপথের বিরোধিতায় সরব সেলিম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in