ভোট আবহে আরও এক শহরের নাম বদলের বার্তা যোগীর, এবার নিশানায় তৃতীয় মুঘল সম্রাটের নামাঙ্কিত শহর

People's Reporter: যোগী আদিত্যনাথ মন্তব্য করেন, “আমাদের দেশ থেকে ঔপনিবেশিকতাবাদের সমস্ত চিহ্ন মুছে ফেলতে হবে। আমাদের ঐতিহ্যকে সম্মান দিতে হবে।“
যোগী আদিত্যনাথ
যোগী আদিত্যনাথফাইল ছবি

লোকসভা ভোট চলাকালীনই উত্তরপ্রদেশে আরও এক শহরের নাম বদলে ফেলার ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বৃহস্পতিবার লোকসভা প্রচারে গিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী জানান, ঔপনিবেশিক ইতিহাসের নিদর্শন মুছে ফেলা দরকার এবং একই সাথে ঐতিহ্যকে সম্মান করা দরকার। জানা গেছে, এবার আকবরপুরের নাম বদলের প্রস্তাব আনা হয়েছে। তৃতীয় মুঘল সম্রাট আকবরের নামানুসারে আকবরপুরের নামকরণ করা হয়েছিল।

বৃহস্পতিবার ঘাটমপুরের পাতারা রেলওয়ে স্টেশন মাঠে আকবরপুর লোকসভা আসনের জন্য নির্বাচনী জনসভায় বক্তৃতা রাখেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেখানে তিনি মন্তব্য করেন, “এইসব শহরের নাম উচ্চারণ করতেও দ্বিধা হয়। সব কিছু বদলে যাবে। আমাদের দেশ থেকে ঔপনিবেশিকতাবাদের সমস্ত চিহ্ন মুছে ফেলতে হবে। আমাদের ঐতিহ্যকে সম্মান দিতে হবে।“

বৃহস্পতিবারই এই নিয়ে প্রেস বিবৃতি জারি করে মুখ্যমন্ত্রীর দপ্তর। সেখানে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘পঞ্চ প্রাণ’ (পাঁচ অঙ্গীকার) অনুসরণ করে নাম বদল হবে আকবরপুরের। 

সূত্রের খবর, আকবরপুরের পাশাপাশি আজমগড়, আলিগড়, শাহজাহানপুর, গাজিয়াবাদ, ফারুখাবাদ এবং মোরাদাবাদ সহ আরও বেশ কয়েকটি শহরের নাম পরিবর্তন করার প্রস্তাব শীঘ্রই আনা হবে বলে জল্পনা শুরু হয়েছে রাজ্য জুড়ে।

উল্লেখ্য, ২০১৭ সালে দায়িত্ব নেওয়ার পর থেকে আদিত্যনাথের নেতৃত্বাধীন সরকার উত্তরপ্রদেশের একাধিক জনপ্রিয় জায়গার নাম বদল করেছে। মোঘলসরাই রেল স্টেশনের নাম পরিবর্তন করে দীনদয়াল উপাধ্যায় জংশন করা হয়েছে। ২০১৯ সালের কুম্ভ মেলার ঠিক আগে এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ রাখা হয়।

একই ভাবে ঝাঁসি রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে রাখা হয় রানি লক্ষ্মী বাঈ। ফৈজাবাদের নাম পরিবর্তন করে রাখা হয় অয্যোধা। গত বছর আলিগড়ের নাম পরিবর্তন করে হরিগড় রাখার প্রস্তাব পাস হয়। অন্যদিকে, ফিরোজাবাদের নাম পরিবর্তন করে চন্দ্র নগর করার প্রস্তাব করা হয়েছিল।

যোগী আদিত্যনাথ
TET: প্রাথমিক নিয়োগে ৩৯২৯ শূন্যপদ নিয়ে হাইকোর্টের নির্দেশ খারিজ, নতুন রায় ঘোষণা সুপ্রিম কোর্টের
যোগী আদিত্যনাথ
Tamil Nadu: তামিলনাড়ুর বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণে মৃত ৮ শ্রমিক, আহত ১২

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in