নোট ‘বাতিল‘-র নির্দেশিকার পরই সরকারি অফিস থেকে উদ্ধার কোটি কোটি টাকা!

জয়পুরের একটি সরকারি অফিসের (যোজনা ভবন) বেসমেন্ট থেকে নগদ ২.৩১ কোটি টাকা এবং ১ কেজি সোনার বিস্কুট উদ্ধার করা হয়েছে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

শুক্রবারই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে ২০০০ টাকার নোট ছাপানোর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নোটের বৈধতা নিয়েও সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। আর এর মধ্যেই রাজস্থানের একটি সরকারি অফিস থেকে সোনার বিস্কুট সহ কোটি কোটি টাকা উদ্ধার হয়েছে। যার মধ্যে প্রচুর ২০০০ টাকার নোটের বান্ডিল রয়েছে।

কোটি কোটি টাকা উদ্ধার হওয়া সাম্প্রতিককালে অস্বাভাবিক কিছু নয়। রাজস্থানের জয়পুরেও একই ঘটনা ঘটলো। পুলিশ সূত্রে খবর, জয়পুরের একটি সরকারি অফিসের (যোজনা ভবন) বেসমেন্ট থেকে নগদ ২.৩১ কোটি টাকা এবং ১ কেজি সোনার বিস্কুট উদ্ধার করা হয়েছে। ওই দপ্তরের ৭-৮ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

উদ্ধার হওয়া নোটগুলি সিআরপিসি ১০২ ধারার অধীনে বাজেয়াপ্ত করেছে পুলিশ। এত টাকা কীভাবে লুকিয়ে রাখা হয়েছিল তা জানতে সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখছেন পুলিশ আধিকারিকরা। পাশাপাশি রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটকেও সমস্ত বিষয়টা জানানো হয়েছে।

সূত্রের খবর, উচ্চপদস্থ সরকারি আধিকারিক মহেশ গুপ্ত এই টাকার খবর পুলিশকে দিয়েছিলেন। তারপরই ওই ভবনে তল্লাশি চালায় জয়পুর পুলিশ।

প্রসঙ্গত উল্লেখ্য, শুক্রবার এক নির্দেশিকায় আরবিআই জানিয়েছে, যাদের কাছে ২০০০ টাকার নোট আছে তাঁরা আগামী ২৩ মে থেকে ব্যাঙ্কে গিয়ে এই নোট বদলে নিতে পারবেন। নোট বদল চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর ২০০০ টাকার নোটের বৈধতা থাকবে না। অর্থাৎ ১ অক্টোবর ২০২৩ থেকে ২০০০ টাকার নোট অবৈধ হয়ে যাবে। এছাড়াও আরবিআই-এর নির্দেশে সমস্ত ব্যাঙ্ককে ২০০০ টাকার নোট ইস্যু করতে বারণ করা হয়েছে।

ছবি - প্রতীকী
RBI: বাতিল হচ্ছে ২০০০ টাকার নোট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in