RBI: বাতিল হচ্ছে ২০০০ টাকার নোট

আরও একবার নোটবাতিল হতে চলেছে। এবার ২০০০ টাকার নোট। যদিও এবার হাতে অনেকটাই সময় নিয়ে নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ছবি সংগৃহীত

আরও একবার নোটবাতিল হতে চলেছে। এবার ২০০০ টাকার নোট। যদিও এবার হাতে অনেকটাই সময় নিয়ে নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগামী ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত বৈধ থাকবে ২০০০ টাকার নোট। ১ অক্টোবর, ২০২৩ থেকে এই নোট আর চলবে না। শুক্রবার এক বিবৃতিতে একথা জানিয়েছে আরবিআই।

এক নির্দেশিকায় আরবিআই জানিয়েছে, যাদের কাছে ২০০০ টাকার নোট আছে তাঁরা আগামী ২৩ মে থেকে ব্যাঙ্কে গিয়ে এই নোট বদলে নিতে পারবেন। নোট বদল চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর ২০০০ টাকার নোটের বৈধতা থাকবে না। অর্থাৎ ১ অক্টোবর ২০২৩ থেকে ২০০০ টাকার নোট অবৈধ হয়ে যাবে।

এছাড়াও আরবিআই-এর নির্দেশে সমস্ত ব্যাঙ্ককে ২০০০ টাকার নোট ইস্যু করতে বারণ করা হয়েছে।

২০১৬ সালের ৮ নভেম্বর আচমকাই এক ঘোষণায় রাতারাতি বাতিল করা হয়েছিল ৫০০ এবং ১০০০ টাকার নোট। যে ঘটনার ফলে দেশজুড়ে বিপাকে পড়েন বহু সাধারণ মানুষ। তখনই আনা হয়েছিল ২০০০ টাকার নোট এবং নতুন ৫০০ টাকার নোট। এবার সাত বছর বাদে ২০০০ টাকার নোট তুলে নেওয়া হচ্ছে।  

২০১৬ সালের নোট বাতিল নিয়ে মোদী সরকার যে বিজ্ঞপ্তি জারি করেছিল, তা ‘বেআইনি’ ছিল বলে অভিহিত করেছিলেন বিচারপতি বি ভি নাগারথনা।

গত ২ জানুয়ারি, ২০২৩, সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের সঙ্গে ভিন্নমত পোষণ করে তিনি জানান, ‘আমার বিবেচিত দৃষ্টিতে, ২০১৬ সালের ৮ নভেম্বর, বিজ্ঞপ্তির মাধ্যমে পুরনো ১০০০ টাকা এবং ৫০০ টাকার নোট বাতিলের পদক্ষেপটি ‘বেআইনি’ ছিল। কিন্তু, ২০১৬ সালের সেই বিষয়টি এখন আর পুনরুদ্ধার করা যাবে না।’

তিনি বলেন, নোট বাতিল ছিল ক্ষমতা প্রয়োগের একটি অনুশীলন, যা আইনের পরিপন্থী। তাই এটিকে বেআইনি বলা যায়।’

নোট বাতিলের সিদ্ধান্ত বাতিলের যে আবেদন জানিয়েছিলেন মামলাকারীরা, তাকে সমর্থন জানিয়ে তিনি বলেন, ‘ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আইনের ২৬ নং ধারা অনুযায়ী, নোট বাতিল নিয়ে স্বাধীনভাবে সুপারিশ করার কথা ছিল আরবিআই-র কেন্দ্রীয় বোর্ডের। কিন্তু, কেন্দ্র সরকারের পরামর্শে এটি (নোট বাতিল) করা উচিত হয়নি।’

বিচারপতি নাগারথনা আরও জানান, ‘যে পদ্ধতি মেনে নোট বাতিলের সিদ্ধান্তকে কার্যকর করা হয়েছিল, তা আইন অনুসারে ছিল না।’

ছবি প্রতীকী
Demonetization: ২০১৬ সালের নোট বাতিল 'গভীর ত্রুটিপূর্ণ', সুপ্রিম কোর্টে দাবি চিদাম্বরমের
ছবি প্রতীকী
Demonitization: নোট বাতিলে সম্মতি ছিল না রিজার্ভ ব্যাঙ্কের! শীর্ষ আদালতে তথ্য গোপন কেন্দ্রের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in