Pawan Hans: ২১১ কোটি টাকায় পবন হংস বিক্রির সিদ্ধান্ত কেন্দ্রের, জুনেই সম্পন্ন হবে পুরো প্রক্রিয়া

বিগত তিন বছরে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির হয়েছে পবন হংসের। ২১১ কোটি টাকায় গত সপ্তাহে এটি বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।
Pawan Hans: ২১১ কোটি টাকায় পবন হংস বিক্রির সিদ্ধান্ত কেন্দ্রের, জুনেই সম্পন্ন হবে পুরো প্রক্রিয়া
পবন হংস হেলিকপ্টারফাইল ছবি

বিপুল লোকসানের পথে চলা পবন হংসের ৫১ শতাংশ শেয়ার স্টার ৯ মোবিলিটি প্রাইভেট লিমিটেডের কাছে ২১১ কোটি টাকায় বিক্রির সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এর আগে পরপর তিনবার বিনিয়োগের চেষ্টা ব্যর্থ হয়েছে বলে দাবী সরকারের। গত তিন বছরে বিপুল পরিমান আর্থিক ক্ষতি হয়েছে পবন হংসের। তাই গত সপ্তাহে এটি বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মনে করা হচ্ছে জুনের মধ্যেই পুরো প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।

শুক্রবার কেন্দ্রীয় সরকার হেলিকপ্টার পরিষেবা প্রদানকারী পবন হংস লিমিটেডের ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ স্টার ৯ মোবিলিটি প্রাইভেট লিমিটেডের কাছে বিক্রির অনুমোদন দিয়েছে। আর্থিক অবনতির ফলে বসে যাওয়া দেশের প্রথম সারির হেলিকপ্টার পরিষেবা প্রদানকারী সংস্থা পবন হংস, সরকারের এই সিদ্ধান্তের ফলে নতুন করে দিশা পাবে বলেই সরকারের ধারণা। যদিও বিরোধীদের অভিযোগ নামমাত্র দামে পবন হংসকে বিক্রি করে দেওয়া হচ্ছে।

বছরের শুরুতে এয়ার ইন্ডিয়া এবং এআই এক্সপ্রেস টাটার হাতে বিক্রি করেছে কেন্দ্র। পবন হংসের বেসরকারিকরণ বিমান যাত্রার পথে দ্বিতীয় বড়সড় বেসরকারিকরণ। গত বছর ডিসেম্বরেই পবন হংস কোম্পানি নিলামে ওঠে। কেন্দ্রীয় সরকার কোম্পানিটি কেনার জন্য তিনটি আর্থিক দরপত্র পায়। সর্বোচ্চ দরদাতা হিসাবে উঠে আসে স্টার ৯ মোবিলিটি প্রাইভেট লিমিটেডের নাম। অন্য দুটি সংস্থার দরপত্র ছিল ১৮১.০৫ কোটি টাকা এবং ১৫৩.১৫ কোটি টাকা।

কেন্দ্রীয় মন্ত্রক জানান, "যথাযথ আলোচনার পর, মেসার্স স্টার ৯ মোবিলিটি প্রাইভেট লিমিটেডের আর্থিক দর সরকার কর্তৃক গৃহীত হয়েছে। এই বেসরকারিকরণের মাধ্যমে, আশা করা হচ্ছে সংস্থা আবার নতুন করে পুনরুজ্জীবিত হবে।"

ওএনজিসি-র তেল উত্তোলনের জন্য পবন হংস বিমান পরিবহণ পরিষেবা প্রদান করে। এই সংস্থাটিতে কেন্দ্র ও ওএনজিসি-র অংশীদারিত্ব যথাক্রমে ৫১% ও ৪৯%। ওএনজিসি ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে, সরকার নির্ধারিত দাম এবং শর্ত মেনেই তারা পবন হংসে থাকা তাদের সম্পূর্ণ অংশীদারিত্ব বিক্রি করবে।

এয়ার ইন্ডিয়া বেসরকারিকরণের পর চলতি বছরে এখনও অবধি পাঁচটি রাষ্ট্রায়ত্ত সংস্থা বেসরকারিকরণের লক্ষ্য নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। সেই তালিকায় রয়েছে ভারত পেট্রোলিয়াম, শিপিং কর্পোরেশন, বিইএমএল ও আইডিবিআই ব্যাঙ্ক।

পবন হংস হেলিকপ্টার
বিমানবন্দর বেসরকারিকরণের প্রতিবাদে শামিল এয়ারপোর্ট অথোরিটির কর্মীরা, ধর্মঘটের ডাক

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.