AFSPA: নাগাল্যান্ডে স্থানীয়দের আপত্তি উড়িয়ে আরও ৬ মাস মেয়াদ বাড়লো আফস্পার

'উপদ্রুত' চিহ্নিত এলাকায় সেনাবাহিনীকে অতিরিক্ত ক্ষমতা দেওয়া রয়েছে,‌ যা AFSPA নামে পরিচিত। এর ফলে বিনা বাধায় উপদ্রুত এলাকায় যে কোনো অভিযান চালাতে পারে সেনা।
AFSPA: নাগাল্যান্ডে স্থানীয়দের আপত্তি উড়িয়ে আরও ৬ মাস মেয়াদ বাড়লো আফস্পার
আফস্পা বিরোধী বিক্ষোভফাইল ছবি, সবরঙ্গ ইন্ডিয়ার সৌজন্যে

স্থানীয়দের প্রতিবাদ, রাজ‍্য সরকারের আবেদন কোনো কিছুকেই পাত্তা দিল না কেন্দ্র সরকার। নাগাল‍্যান্ডে আরও ছ'মাস বাড়ানো হলো বিতর্কিত AFSPA (Armed Forces Special Powers Act)-র মেয়াদ।

'উপদ্রুত' চিহ্নিত এলাকায় সেনাবাহিনীকে অতিরিক্ত ক্ষমতা দেওয়া রয়েছে,‌ যা AFSPA নামে পরিচিত। এর ফলে বিনা বাধায় উপদ্রুত এলাকায় যে কোনো অভিযান চালাতে পারে সেনা। কেন্দ্র সরকার ছাড়া আর কেউ সেনার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে না। প্রতি ছ'মাস অন্তর AFSPA-র মেয়াদ বাড়ানো হয়।

৪ ডিসেম্বর নাগাল‍্যান্ডে সেনাবাহিনীর গুলিতে নিরীহ ১৩ জন গ্রামবাসীর মৃত্যুর পর থেকে AFSPA বাতিলের দাবিতে জোরালো আন্দোলন শুরু হয়। পথে নেমে মিছিল করেন সাধারণ নাগরিকরা। তাঁদের পাশে দাঁড়িয়েছেন একাধিক মানবাধিকার সংগঠন। কেন্দ্রের কাছে এই বিতর্কিত আইন প্রত‍্যাহার করার দাবি জানিয়েছে নাগাল‍্যান্ড সরকার। এমনকি গত ২০ ডিসেম্বর নাগাল‍্যান্ড বিধানসভায় AFSPA প্রত‍্যাহারের দাবিতে সর্বসম্মতিক্রমে প্রস্তাবও পাশ হয়েছে। চাপের মুখে AFSPA প্রত্যাহার সম্ভব কিনা তা খতিয়ে দেখার জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে কেন্দ্র।

কিন্তু তা সত্ত্বেও বৃহস্পতিবার কেন্দ্রের তরফ থেকে একটি বিবৃতি জারি করে জানানো হয় আরও ছ'মস নাগাল‍্যান্ড 'উপদ্রুত' এলাকা হিসেবে চিহ্নিত থাকবে এবং সেখানে AFSPA জারি থাকবে।

আফস্পা বিরোধী বিক্ষোভ
Nagaland: নাগাল্যান্ড বিধানসভায় AFSPA আইন প্রত্যাহারের দাবিতে প্রস্তাব পাশ, অস্বস্তিতে কেন্দ্র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in