Rohit Vemula: 'রোহিত ভেমুলা দলিত নয়', যুক্তি পুলিশের - পরিবারের তীব্র আপত্তিতে ফের তদন্তের নির্দেশ

People's Reporter: পুলিশের রিপোর্টে বলা হয় রোহিত দলিত ছিলেন না। তাঁর যে শংসাপত্র আছে তা ভুয়ো। পাশাপাশি এই মামলায় কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি সহ অন্য অভিযুক্তদের ছাড়পত্র দেওয়া হয়।
রোহিত ভেমুলা
রোহিত ভেমুলাছবি - সংগৃহীত

হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের গবেষক রোহিত ভেমুলার মৃত্যু মামলাটির পুনরায় তদন্ত করা হবে। এমনটাই জানালেন তেলেঙ্গানা পুলিশের ডিজিপি রবি গুপ্তা। যার জন্য আদালতের অনুমতিও নেওয়া হবে বলে দাবি করেন ওই আধিকারিক। এর আগে এই মামলা বন্ধ করার কথা জানিয়ে দিয়েছিল প্রশাসন। কিন্তু রোহিত ভেমুলার মা, দাদা ও অন্যান্যরা প্রতিবাদ জানান।

৮ বছর পর রোহিত ভেমুলা মৃত্যু মামলাটির ক্লোজার রিপোর্ট দিয়েছিল তেলেঙ্গানা পুলিশ। গত ২১ মার্চ সেই রিপোর্ট পেশ করা হয়। রিপোর্টে বলা হয় রোহিত দলিত ছিলেন না। তাঁর যে শংসাপত্র আছে তা ভুয়ো। পাশাপাশি এই মামলায় অভিযুক্ত হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আপ্পা রাও, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বন্দারু দত্তাত্রেয়, কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিকে ছাড়পত্র দেওয়া হয়। পুলিশের এই রিপোর্ট দেখে অসন্তুষ্ট হন রোহিতের মা ও দাদা। তাঁরা জানান, পুলিশের দাবি অযৌক্তিক। সম্পূর্ণ ভুল কাজ করছে প্রশাসন। বিক্ষোভ দেখাতে শুরু করেন হায়দারাবাদ ইউনিভার্সিটির পড়ুয়ারাও।

এরপর শুক্রবার সন্ধ্যাবেলা তেলেঙ্গানা পুলিশের ডিজিপি রবি গুপ্তা একটি বিবৃতি জারি করেন। যেখানে তিনি জানান, রোহিত ভেমুলার মামলাটি নতুন করে চালু করার জন্য আদালতের একটি মামলা দায়ের করা হবে। যাতে আদালত মামলার পুনরায় তদন্তের জন্য ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেয়। রোহিত ভেমুলার মা রাধিকা ভেমুলা এবং রোহিতের ঘনিষ্ঠরা পুলিশের কেস ক্লোজার রিপোর্ট দেখে সন্দেহ প্রকাশ করেছিলেন। সেই কারণেই মামলাটির তদন্ত নতুন করে করা হবে।

প্রসঙ্গত, ৮ বছর আগে অর্থাৎ ২০১৬ সালের ১৭ জানুয়ারি রোহিত ভেমুলার ঝুলন দেহ উদ্ধার হয়েছিল। দেশদ্রোহের অভিযোগ তুলে, তৎকালীন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীর চিঠির পরিপ্রেক্ষিতে রোহিত-সহ দলিত শ্রেণির ৪ পড়ুয়াকে সাসপেন্ড ও হোস্টেলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রায় ৪ মাস হস্টেলের বাইরে তাঁবু খাটিয়ে থাকার পরে আত্মহত্যা করেন রোহিত ভেমুলা। হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বিজেপির ছাত্র শাখা অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP)-র এক নেতার বিরুদ্ধে রোহিতকে হেনস্থার অভিযোগে ফৌজদারি মামলা দায়ের করে পুলিশ। তারপর থেকে তদন্ত বিশেষ কিছু এগোয়নি। দেশজুড়ে বিভিন্ন ক্যাম্পাসে ক্যাম্পাসে বাম ছাত্রসংগঠনগুলি প্রতিবাদ জানিয়েছিল। এমনকি সংসদে বিষয়টি তুলেছিলেন রাহুল গান্ধীও।

রোহিত ভেমুলা
DWC: আচমকা দিল্লি মহিলা কমিশনের ২২৩ কর্মীকে ছাঁটাই লেফটেন্যান্ট গভর্নরের, ক্ষুব্ধ স্বাতী মালিওয়াল
রোহিত ভেমুলা
Arvind Kejriwal: কেন ভোটের মুখেই গ্রেফতার করা হল কেজরিওয়ালকে? ইডিকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in