আদানি-হিন্ডেনবার্গ মামলার শুনানি ১২ মে, SEBI-র আবেদনও বিবেচনা করতে পারে সুপ্রিম কোর্ট

গত ২ মার্চ, আদানি-হিন্ডেনবার্গ ইস্যুতে SEBI-কে ২ মাসের মধ্যে তদন্তের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সময়সীমার মধ্যে তদন্ত সম্পূর্ণ করতে না পারায়, গত ২৯ এপ্রিল, ৬ মাসের সময় চেয়ে আবেদন করেছে SEBI।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট ফাইল ছবি সংগৃহীত

সুপ্রিম কোর্টে আদানি-হিন্ডেনবার্গ মামলার শুনানি হবে ১২ মে, শুক্রবার। সূত্রের খবর, স্টক ম্যানিপুলেশন নিয়ে আদানিদের বিরুদ্ধে যে অভিযোগ করেছে হিন্ডেনবার্গ, তা তদন্তের জন্য আরও ৬ মাসের সময় চেয়ে করা SEBI-র আবেদন বিবেচনা করবে দেশের শীর্ষ আদালত।

গত ২ মার্চ, আদানি-হিন্ডেনবার্গ ইস্যুতে শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা SEBI-কে ২ মাসের মধ্যে তদন্তের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। আর, তদন্তের বিষয়টি তদারকি করার জন্য সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এ এম সাপ্রের নেতৃত্বে ৬ সদস্যের একটি কমিটিও গঠন করেছে আদালত। কিন্তু, সময়সীমার মধ্যে তদন্ত সম্পূর্ণ করতে না পারায়, গত ২৯ এপ্রিল, শীর্ষ আদালতের কাছে ৬ মাসের সময় চেয়ে আবেদন করেছে SEBI।

সূত্রের খবর, ইতিমধ্যেই তালিকাভুক্ত, তালিকাভুক্ত না থাকা সংস্থাগুলির সঙ্গে লেনদেন সম্পর্কিত তথ্য সুপ্রিম কোর্টে জমা দিয়েছে SEBI। এ সকল বিষয় সামনে রেখে আগামী শুক্রবার, আদানি-হিন্ডেনবার্গ মামলার শুনানি করবেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পি এস নরসিমা ও বিচারপতি জে বি পারদিওয়ালার ডিভিশন বেঞ্চ।

আদালতের কাছে সময় চেয়ে এক আবেদনে SEBI জানিয়েছে, ‘শেয়ারের দামের ক্ষেত্রে কারসাজি, কর ফাঁকি দেওয়া কিংবা লেনদেনে জালিয়াতির বিষয়টি নিশ্চিত করার জন্য আরও ছয় মাসের প্রয়োজন।’

এদিকে, জানা যাচ্ছে, তদন্তে সময় চেয়ে করা SEBI-র আবেদনের বিরোধিতা করেছেন আইনজীবী বিশাল তিওয়ারি। যিনি আদানি-হিন্ডেনবার্গ ইস্যুতে তদন্ত চেয়ে শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা দায়ের করেছেন। আদালতের কাছে তিনি জানিয়েছেন, ‘ইতিমধ্যে প্রাসঙ্গিক নথি পরিদর্শন, পরীক্ষা, সংগ্রহ এবং আটক করার জন্য পর্যাপ্ত সময় পেয়েছে বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি (SEBI)।’

প্রসঙ্গত, আদানি গোষ্ঠীর বিরুদ্ধে হিন্ডেনবার্গের রিপোর্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করে, গত ১০ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছিল, শেয়ার বাজারে ভারতীয় বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষিত করার জন্য একটি শক্তিশালী ব্যবস্থা থাকা উচিত। আর, সেই লক্ষ্যেই বিনিয়োগকারীদের ভবিষ্যতের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে SEBI-কে।

সুপ্রিম কোর্ট
Adani Row: হিন্ডেনবার্গ রিপোর্টের ৩৫ দিন, আদানির সম্পত্তি কমেছে ৬৭%

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in