সুপ্রিম অস্বস্তি! নিয়োগ দুর্নীতিতে জিজ্ঞাসাবাদ সংক্রান্ত মামলায় রক্ষাকবচ পেলেন না অভিষেক

বিচারপতিদের পর্যবেক্ষণ, ইডি বা সিবিআই অভিষেক ব্যানার্জিকে জিজ্ঞাসাবাদ করতে পারবে। তবে হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ ২৫ লক্ষ টাকার যে জরিমানা করেছিল তা খারিজ করা হলো।
সুপ্রিম কোর্টে রক্ষাকবচ পেলেন না অভিষেক ব্যানার্জি
সুপ্রিম কোর্টে রক্ষাকবচ পেলেন না অভিষেক ব্যানার্জিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শীর্ষ আদালতে ধাক্কা খেলেন তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি। সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে খারিজ হয়ে গেল কুন্তলের চিঠি সংক্রান্ত মামলায় রক্ষাকবচের আবেদন। ফলে সিবিআই-এর মতো ইডি-রও আর অভিষেক ব্যানার্জিকে জিজ্ঞাসাবাদে কোনও বাধা থাকলো না।

আজ সুপ্রিম কোর্টে কুন্তলের চিঠি সংক্রান্ত মামলার শুনানি ছিল। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পি এস নরসিমহার ডিভিশন বেঞ্চে হয় শুনানি। বিচারপতিদের পর্যবেক্ষণ, ইডি বা সিবিআই অভিষেক ব্যানার্জিকে জিজ্ঞাসাবাদ করতে পারবে। তবে হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ ২৫ লক্ষ টাকার যে জরিমানা করেছিল তা খারিজ করা হলো। অভিষেক ব্যানার্জি চাইলে পুনরায় হাইকোর্টে যেতে পারেন নতুন করে আবেদন জানিয়ে। হাইকোর্টে চাইলে মামলাটি শুনতে পারে।

প্রসঙ্গত এর আগে মামলাটি উঠেছিল সুপ্রিম কোর্টের বিচারপতি জেকে মাহেশ্বরী এবং বিচারপতি পিএস নরসিমহার অবকাশকালীন বেঞ্চে। তখন বলা হয়েছিল, কলকাতা হাই কোর্টের নির্দেশে আপাতত হস্তক্ষেপ করা হবে না। পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছিল ১০ জুলাই।

নিয়োগ দুর্নীতিতে ধৃত কুন্তল ঘোষের একটি চিঠি সংক্রান্ত মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই বা ইডি - এই নির্দেশ দিয়েছিলেন হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। পাশাপাশি অভিষেক ব্যানার্জি ও কুন্তল ঘোষকে ২৫ লক্ষ করে মোট ৫০ লক্ষ টাকা জরিমানা করেছিলেন তিনি। হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক। দ্রুত শুনানির আবেদন জানিয়েছিলেন তিনি। কিন্তু আদালত তাঁর দ্রুত শুনানির আবেদন খারিজ করে দিয়েছিল।

এই প্রসঙ্গে আইনজীবী তথা সিপিআইএম সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, তদন্ত আটকানোর আপ্রাণ চেষ্টা করেছিলেন অভিষেক ব্যানার্জি। কিন্তু আদালত তাতে মান্যতা দেয়নি। সুপ্রিম কোর্ট তদন্তে কোনোরকম হস্তক্ষেপ চায় না। শীর্ষ আদালত জানে হস্তক্ষেপ করলে তদন্ত প্রক্রিয়া ব্যাহত হতে পারে। তাই এই নির্দেশ দিয়েছে।

সুপ্রিম কোর্টে রক্ষাকবচ পেলেন না অভিষেক ব্যানার্জি
নিয়োগ দুর্নীতিতে অভিষেককে জিজ্ঞাসাবাদ সংক্রান্ত মামলায় স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টে রক্ষাকবচ পেলেন না অভিষেক ব্যানার্জি
ভোটের দিন আহত এক CPIM এবং তৃণমূল কর্মীর মৃত্যু, কেন্দ্রীয়বাহিনীর নজরদারিতে চলছে পুনর্নির্বাচন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in