Delhi: বায়ুদূষণের জন্য দায়ী উত্তরপ্রদেশের বাস, দাবি দিল্লির পরিবেশমন্ত্রীর

দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই বলেন, দিল্লি সীমান্ত দিয়ে উত্তরপ্রদেশের যেসব বাস চলাচল করে তার থেকে নির্গত ধোঁয়ার ফলে দিল্লির আকাশ দূষিত হচ্ছে।
যোগী আদিত্যনাথ ও গোপাল রাই
যোগী আদিত্যনাথ ও গোপাল রাইগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

দিল্লির বায়ুদূষণের জন্য দায়ী উত্তরপ্রদেশ সরকার! এমনটাই অভিযোগ করলেন দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই। যা নিয়ে ইতিমধ্যেই আপ ও বিজেপির মধ্যে চাপানউতোর চলছে।

দিল্লির দূষণ নিয়ে পরিবেশবিদরা বেশ চিন্তায় রয়েছেন। দূষণ নিয়ে বার বার সমালোচনার মুখে পড়তে হচ্ছে দিল্লির আপ সরকারকে। এবার দিল্লি দূষণের জন্য উত্তরপ্রদেশ থেকে আসা বাসগুলিকে দায়ী করলেন আপ নেতা গোপাল রাই। তিনি বলেন, দিল্লি সীমান্ত দিয়ে উত্তরপ্রদেশের যেসব বাস চলাচল করে তার থেকে নির্গত ধোঁয়ার ফলে দিল্লির আকাশ দূষিত হচ্ছে। যোগী সরকারের কাছে অনুরোধ করব বিষয়টির দিকে নজর দিতে।

তিনি আরও বলেন, দিল্লির আনন্দ বিহার ও বিবেক বিহারে দূষণের মাত্রা বেড়েই চলেছে। এই দূষণ নিয়ন্ত্রণের জন্য সরকার ইতিবাচক পদক্ষেপ নিচ্ছে। দিল্লিতে আপাতত কনস্ট্রাকসন ভাঙার কাজে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিভিন্ন দপ্তর মিলিয়ে মোট ৫৮৬ টি দল গঠন করা হয়েছে। এরা মূলত কনস্ট্রাকসন ভেঙে ফেলার কাজ যে বন্ধ করা হয়েছে তার তদারকি করবে।

তবে জাতীয় নিরাপত্তা, রেল, প্রতিরক্ষা ও মেট্রোরেলের প্রকল্পগুলিতে এই নিষেধাজ্ঞা নেই। আর সাধারণ কনস্ট্রাকসনের ক্ষেত্রে কাঠের কাজ, অভ্যন্তরীণ সজ্জা ও ইলেক্ট্রিক কাজ করা যেতে পারে।

উল্লেখ্য, এয়ার কোয়ালিটি ইনডেক্সের পরিসংখ্যান অনুযায়ী দিল্লির বায়ুদূষণের মাত্রা শনিবার ছিল ৩৯৭। চলতি বছরের জানুয়ারি মাস থেকে যা সর্বোচ্চ। আনন্দ বিহারের অবস্থা সব থেকে ভয়াবহ। দূষণের মাত্রা ৪৬৮। বিবেক বিহারে ৪২৩ ওয়াজিপুরে ৪১২। জাহাঙ্গীরপুরীতে ৪০৭।

যোগী আদিত্যনাথ ও গোপাল রাই
Maharastra: শিন্দে সরকারের নির্দেশে শিবসেনা, কংগ্রেস, এনসিপি-র প্রায় ২৫ নেতার নিরাপত্তা প্রত্যাহার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in