শনিবার ২ দিনের জন্য মণিপুর সফরে যাচ্ছে বিরোধী দলের প্রতিনিধিরা

এদিন ওই প্রতিনিধি দলের ২০ সদস্যের নাম ও মণিপুরে গিয়ে তাঁদের কার্যক্রম কী হবে তা প্রকাশ করা হয়েছে।
সংসদে মণিপুর ইস্যুতে বিক্ষোভ বিরোধী সাংসদদের
সংসদে মণিপুর ইস্যুতে বিক্ষোভ বিরোধী সাংসদদেরফাইল ছবি

২ দিনের জন্য মণিপুরে যাচ্ছেন বিজেপি বিরোধী INDIA জোটের ২০ সদস্যের প্রতিনিধি দল। সূত্রের খবর, শনিবার সকাল ৮.৫৫ মিনিটে দিল্লি থেকে বিশেষ চপারে করে রওনা দেবে ওই প্রতিনিধি দল। ওই দলে কংগ্রেস থেকে লোকসভার বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরী ও সাংসদ গৌরব গগৈ, তৃণমূল কংগ্রেস থেকে রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব-সহ জেডিইউ, ডিএমকে, সিপিআই, সিপিআইএম, আরজেডি, সপা, জেএমএম, আপ, এনসিপি – প্রত্যেক বিরোধী দলের একজন করে প্রতিনিধি রয়েছেন। তবে ওই দলে কোনও রাজ্যেরই মুখ্যমন্ত্রী যাচ্ছেন না বলেই জানা গিয়েছেন।

বিরোধীদের তরফ থেকে আগেই মণিপুরে একটি প্রতিনিধি দল পাঠানোর কথা কানাঘুষো শোনা গিয়েছিল। শুক্রবার সেই জল্পনায় শিলমোহর দিয়েছে বিরোধী মহাজোট। পাশাপাশি, এদিন ওই প্রতিনিধি দলের ২০ সদস্যের নাম ও মণিপুরে গিয়ে তাঁদের কার্যক্রম কী হবে তা প্রকাশ করা হয়েছে। জানা গিয়েছে, শনিবার সকালে মণিপুরের উদ্দেশ্যে রওনা দেবে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর নেতৃত্বাধীন প্রতিনিধি দল। সেখানে পৌঁছে সারাদিন রাজ্যের বিভিন্ন এলাকা পরিদর্শন করে আক্রান্তদের সঙ্গে কথা বলবেন তাঁরা। এরপর রবিবার সকাল ১০টা নাগাদ মণিপুরের রাজ্যপাল অনুসূইয়া উইকেইয়ের সঙ্গে দেখা করে শনিবারের পরিদর্শন নিয়ে তাঁর কাছে একটি প্রাথমিক রিপোর্ট দেবে ওই প্রতিনিধি দল।

সূত্রে খবর, রাজ্যপালের কাছে সে রাজ্যে শান্তি ফেরাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আবেদনও জানাবে বিরোধী INDIA জোটের প্রতিনিধি দল। রবিবারই দিল্লিতে ফিরে এসে জোটের শীর্ষ নেতৃত্বের কাছে বিস্তারিত রিপোর্ট জমা দেওয়ার কথা রয়েছে। ওই রিপোর্ট খতিয়ে দেখেই বিরোধী মহাজোটের আগামী পদক্ষেপ নিয়ে পরিকল্পনা হবে বলে সূত্রে জানা গিয়েছে।

অন্যদিকে, বাদল অধিবেশন শুরুর দিন থেকেই জ্বলন্ত মণিপুর নিয়ে সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিবৃতি দেওয়ার দাবি জানিয়েছে বিরোধীরা।  পাশাপাশি, মণিপুর নিয়ে সংসদে বসে ২৬৭ নং নিয়মের আওতায় দীর্ঘক্ষণ কথাও বলতে চায় বিরোধী জোট। শুক্রবারও এই নিয়ে কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়্গে জানিয়েছেন, “আমাদের দেশ এর থেকে বেশি অন্ধকার যুগ আগে দেখেনি।”  

সংসদে মণিপুর ইস্যুতে বিক্ষোভ বিরোধী সাংসদদের
ফের বিরোধীদের প্রতিবাদের মাঝেই লোকসভায় ৩০ মিনিটে পাশ ৩ নয়া বিল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in