ফের বিরোধীদের প্রতিবাদের মাঝেই লোকসভায় ৩০ মিনিটে পাশ ৩ নয়া বিল

সংসদে অনাস্থা প্রস্তাব আনার পরেও এইভাবে বিল পাশ করানোকে অবৈধ ও সংবিধানের সঙ্গে প্রতারণা বলে নিন্দা করেন বিরোধীরা।
সংসদ
সংসদফাইল ছবি সংগৃহীত

মণিপুর নিয়ে সংসদে বিরোধীদের ক্রমাগত প্রতিবাদের মাঝেই শুক্রবার লোকসভায় পাশ হয়ে গেল আরও তিন বিল। মাত্র ৩০ মিনিটের মধ্যেই বিলগুলি পাশ করিয়ে দেওয়া হয়েছে বলে সংসদ সূত্রে খবর।

এদিন প্রথমে কিছুক্ষণের বিস্তারিত আলোচনার পর পাশ হয় খনি ও খনিজ সম্পদ (ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেশন) সংশোধনী বিল, ২০২৩। এরপর বিনা আলোচনায় পরপর পাশ করানো হয় ন্যাশনাল নার্সিং অ্যান্ড মিডওয়াইফেরি কমিশন বিল, ২০২৩ এবং ন্যাশনাল ডেন্টাল কমিশন বিল, ২০২৩। তিনটি বিল পরপর পাশ হয়ে যাওয়ার পরেই সভার অধিবেশন মুলতবি করে দেওয়া হয় ৩১ জুলাই পর্যন্ত।

মণিপুর নিয়ে বাদল অধিবেশন শুরুর দিন থেকেই বিরোধীদের ক্রমাগত প্রতিবাদে উত্তপ্ত হয়ে রয়েছে সংসদ। বিজেপি বিরোধী ‘INDIA’ জোটের টানা প্রতিবাদের ছবিটা সংসদের দুই কক্ষেই এক। সংসদে এসে মণিপুর নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতি দেওয়ার দাবিতে অনড় বিরোধীরা। পাশাপাশি, মণিপুর নিয়ে সংসদে বসে ২৬৭ নং নিয়মের আওতায় দীর্ঘক্ষণ কথাও বলতে চায় বিরোধী জোট। অন্যদিকে, রাজস্থান, ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গে মহিলা ও শিশুদের উপর হওয়া অত্যাচার নিয়ে পাল্টা প্রতিবাদের ঝড় উঠেছে এনডিএ শিবিরেও। বিজেপি সরকারের দাবি, কথা বলতে আপত্তি নেই। কিন্তু মণিপুর নিয়ে কথা উঠলে আলোচনা করতে হবে রাজস্থান-পশ্চিমবঙ্গের মহিলা নির্যাতনের ঘটনাগুলি নিয়েও।

কিন্তু এই প্রতিবাদের মাঝেই সংসদে নিজেদের কাজ করে চলেছে শাসকশিবির। গত বুধবারই এভাবে লোকসভায় পাশ করিয়ে নেওয়া হয়েছে বন সংরক্ষণ (সংশোধনী) বিল, ২০২৩। শুক্রবার সেই একই কায়দায় সংসদের নিম্নকক্ষে পাশ করিয়ে নেওয়া হল আরও তিনটি বিল। এদিনের অধিবেশনের শুরুতেই লোকসভায় খনি ও খনিজ সম্পদ (ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেশন) সংশোধনী বিল, ২০২৩-এর প্রস্তাব দেওয়া হয়। ‘বিরোধী শূন্য’ সভায় কিছুক্ষণের আলোচনার পরেই পাশ হয়ে যায় ওই বিল। নয়া সংশোধনে লিথিয়ামের মতো খনিজ পদার্থের খননের জন্য বেসরকারি সংস্থাগুলিকে বিড করার অনুমতি দেওয়া হয়েছে।

এরপর বাকি বিল দুটি কোনওরকম আলোচনা ছাড়াই পাশ করানোর হয় এবং তার ঠিক পরেই সভার অধিবেশন ৩১ জুলাই পর্যন্ত স্থগিত করে দেন স্পিকার ওম বিড়লা। বিরোধীরা এই ঘটনার প্রতিবাদে স্লোগান তুলে ক্ষোভ প্রকাশ করেন এবং সংসদে অনাস্থা প্রস্তাব আনার পরেও এইভাবে বিল পাশ করানোকে ‘অবৈধ’ ও ‘সংবিধানের সঙ্গে প্রতারণা’ বলে তীব্র নিন্দা করেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in