সশস্ত্র বাহিনীতে নিয়োগ ৮৪ হাজার! শেষ ৮ বছরে শূন্যপদের খতিয়ান তুলে কেন্দ্রকে খোঁচা ইয়েচুরির

আগামী বছরে ৮৪,৪০৫ জনকে নিয়োগ করা হবে। যার মধ্যে বেশিরভাগটাই CRPF-এ নিয়োগ হবে। ২৯,৯৮৫ টি পদ আছে CRPF-এ। BSF-এ আছে ১৯,২৫৪ টি, SSB-তে আছে ১১,৪০২ টি শূন্যপদ।
সীতারাম ইয়েচুরি
সীতারাম ইয়েচুরিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে ভারতের ছয়টি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে ৮৪ হাজার নিয়োগ সম্পন্ন করবে কেন্দ্র। বুধবার রাজ্যসভায় একথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই। অন্যদিকে শেষ ৮ বছরে বেকারত্ব তুলে ধরে কেন্দ্রকে কটাক্ষ করলেন CPIM সম্পাদক সীতারাম ইয়েচুরি

বুধবার রাজ্যসভায় YSRCP সাংসদ প্রভাকর রেড্ডি ভেমিরেড্ডির প্রশ্নের জবাবে নিত্যানন্দ রাই নিয়োগের কথা জানান। তিনি বলেন, আগামী বছরের মধ্যে ৮৪ হাজার ৪০৫ জনকে নিয়োগ করা হবে। যার মধ্যে বেশিরভাগটাই CRPF-এ নিয়োগ হবে। ২৯ হাজার ৯৮৫ টি পদ খালি আছে CRPF-এ। BSF-এ আছে ১৯ হাজার ২৫৪ টি, SSB-তে আছে ১১ হাজার ৪০২ টি শূন্যপদ। এছাড়াও CISF-এ ১০ হাজার ৯১৮ টি, ITBP-তে ৩ হাজার ১৮৭ টি এবং আসাম রাইফেলসে মোট ৯ হাজার ৬৫৯ টি পদ খালি রয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, ২০১৬ সালের জানুয়ারি মাসে CRPF ও CISF-এর কনস্টেবলে ৩৩% পদ মহিলাদের জন্য সংরক্ষিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া সীমান্ত রক্ষী বাহিনীতে ১৪-১৫% পদ সংরক্ষিত। কনস্টেবলে শূন্যপদ পূরণের জন্য ইতিমধ্যে পরীক্ষা নেওয়া হয়েছে।

এই পরীক্ষাগুলিতে সমস্তরকম পদ্ধতি মেনে নিয়োগ করা হয়। যার মধ্যে থাকে নিয়োগ, প্রোমোশন, ডেপুটেশনের মতো নিয়ম। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) ও স্টাফ সিলেকশন কমিশন (SSC) এই পরীক্ষাগুলির দায়িত্বে থাকে। উল্লেখ্য, জুন মাসে অগ্নিবীর প্রকল্পের জন্য CAPF ও আসাম রাইফেলসে ১০% সংরক্ষণের কথা ঘোষণা করেছে কেন্দ্র। প্রাক্তন সেনাদের জন্য অতিরিক্ত ১০% সংরক্ষণ এমনিতেও আছে।

কেন্দ্রীয় সরকার যখন নিয়োগের কথা বলছে, সেই সময় কেন্দ্রেরই খতিয়ান তুলে ধরে কেন্দ্রকে আক্রমণ করলেন সীতারাম ইয়েচুরি। তিনি সোশ্যাল মিডিয়ায় লেখেন, “সরকারই স্বীকার করেছে ২২কোটির বেশী আবেদন এসেছিল, আর তার মধ্যে নিয়োগ হয়েছে কেবলমাত্র ৭ লক্ষ, মানে ০.৩৩ শতাংশ। কিন্তু ২০১৭ সালে ৪.৭ লক্ষ সরকারী পদ খালি ছিল, আর ২০১৯ সালে এই সংখ্যা ১০লক্ষে র্পৌঁছে গেছে। এটা কী হচ্ছে? আসলে, এটা একটা অপদার্থ এবং নির্দয় সরকার, যারা আমাদের যুবসমাজের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে”।

সীতারাম ইয়েচুরি
Sitaram Yechury: 'মোদীর নতুন জুমলা' - প্রধানমন্ত্রীর ১০ লাখ চাকরির ঘোষণাকে কটাক্ষ ইয়েচুরির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in