Bank Fraud: ৪০৩৭ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতি! বেসরকারি সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের CBI-র

ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অভিযোগের ভিত্তিতেই কোম্পানিটির বিরুদ্ধে মামলা দায়ের করেছে সিবিআই।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ফাইল ছবি সংগৃহীত

ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগ উঠল কলকাতার একটি বেসরকারি সংস্থার পরিচালক এবং কর্মকর্তাদের বিরুদ্ধে। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কনসোর্টিয়াম থেকে ৪০৩৭.৮৭ কোটি টাকা জালিয়াতির অভিযোগ উঠেছে কোম্পানিটির বিরুদ্ধে। ইউবিআই-র অভিযোগের ভিত্তিতেই কোম্পানিটির বিরুদ্ধে মামলা দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই।

কোম্পানিটির নাম কর্পোরেট পাওয়ার লিমিটেড। সিবিআই কর্মকর্তাদের দাবি, নাগপুর, মুম্বাই, রাঁচি, কলকাতা, দুর্গাপুর, গাজিয়াবাদ, বিশাখাপত্তনম সহ মোট ১৬টি স্থানে তল্লাশি চালিয়ে অপরাধ সংক্রান্ত বিভিন্ন নথি বাজেয়াপ্ত করা গেছে। এই বিষয়ে আরও তদন্ত চলছে।

২০১৩ সালের ৩০ সেপ্টেম্বর কর্পোরেট পাওয়ার লিমিটেডের অ্যাকাউন্টটিকে NPA হিসাবে ঘোষণা করেছিল ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পরবর্তীকালে ইউবিআই-র নেতৃত্বাধীন ব্যাঙ্কগুলির কনসোর্টিয়ামও বেসরকারি সংস্থার অ্যাকাউন্টটিকে NPA হিসাবে নথিভুক্ত করে। এরপর ২০১৯ সালের ২৫ অক্টোবর কর্পোরেট পাওয়ার লিমিটেডের অ্যাকাউন্টটিকে জাল হিসেবে ঘোষণা করা হয়।

সিবিআই আধিকারিকের কথায়, "২০০৯ সালে থেকে ২০১৩ সালের মধ্যে কর্পোরেট পাওয়ার লিমিটেড কারচুপি করে বিভিন্ন প্রকল্পের ব্যয় বিবরণী জমা দিয়েছে এবং ব্যাঙ্কের তহবিল থেকে বিপুল পরিমাণ অর্থ সরিয়ে নিয়েছে। মূলত ডামি অ্যাকাউন্টের মাধ্যমে পার্টি এবং তহবিল সম্পর্কিত লেনদেন সহ বাণিজ্য প্রাপ্তিগুলি বিভিন্ন কোম্পানির ওয়েবসাইটে ডাইভার্ট করা হয়েছিল। সেই অনুযায়ী ঋণগ্রহীতা তহবিলগুলি বন্ধ করতে সক্ষম হয়েছিল।"

ছবি প্রতীকী
TET Scam: অবৈধভাবে চাকরি - ৫৩ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের
ছবি প্রতীকী
WB Recruitment Scam: সাদা খাতায় চাকরি, ৯৫২ 'ভুয়ো' শিক্ষকের উত্তরপত্র প্রকাশ করল কমিশন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in