Bihar: বিহারের ৩৪ শতাংশ পরিবার দারিদ্র্য সীমার নীচে! চাঞ্চল্যকর তথ্য জাতিগত সমীক্ষার রিপোর্টে

People's Reporter: রিপোর্ট আরও জানিয়েছে, চাকরি ও শিক্ষার সূত্রে আরও উন্নততর জীবনযাপনের উদ্দেশ্যে প্রায় ৫০ লক্ষ বিহারি রাজ্যের বাইরে বসবাস করেন।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বিহারে বসবাসকারী প্রায় এক-তৃতীয়াংশ পরিবার দারিদ্র্য সীমার নীচে রয়েছে এবং তাঁদের মাসিক পারিবারিক আয় মাত্র ৬ হাজার টাকা বা তারও কম। অর্থাৎ মাত্র ৬ হাজার টাকায় গোটা মাস কাটাচ্ছে বিহারের মোট বসবাসকারী পরিবারের তিন ভাগের এক ভাগ অংশ। মঙ্গলবার এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে রাজ্য বিধানসভায় পেশ হওয়া একটি পূর্ণাঙ্গ জাতি সমীক্ষার রিপোর্টে। জানা গিয়েছে, উচ্চবর্ণের মধ্যেও যথেষ্ট দারিদ্র্যতা থাকলেও অনগ্রসর শ্রেণী, দলিত এবং উপজাতিদের মধ্যে সেই শতাংশ অনেকটাই বেশি।

মঙ্গলবার বিহার বিধানসভায় রাজ্যের জাতিগত সমীক্ষার একটি পূর্ণাঙ্গ রিপোর্ট পেশ করেছেন রাজ্যের সংসদীয় বিষয়ক মন্ত্রী বিজয় কুমার চৌধুরী। সেই রিপোর্ট অনুযায়ী, মোট ২.৯৭ কোটি পরিবার বিহারে বসবাস করে। যার মধ্যে ৯৪ লক্ষ বা প্রায় ৩৪.১৩ শতাংশ পরিবার দারিদ্র্য সীমার নিচে রয়েছে। রিপোর্ট আরও জানিয়েছে, চাকরি ও শিক্ষার সূত্রে আরও উন্নততর জীবনযাপনের উদ্দেশ্যে প্রায় ৫০ লক্ষ বিহারি রাজ্যের বাইরে বসবাস করেন।

গত ২ অক্টোবর প্রথমবার এই জাতিগত সমীক্ষার প্রাথমিক অনুসন্ধান রিপোর্ট প্রকাশ করা হয়। এরপর মঙ্গলবার রাজ্য বিধানসভাতে সেই রিপোর্টের পূর্ণাঙ্গ রূপ পেশ করা হয়েছে। সেই রিপোর্ট থেকে জানা গিয়েছে, বিহারের বাসিন্দাদের মধ্যে মোট ৪৬ লক্ষ চাকরি ও শিক্ষাসূত্রে দেশের অন্যান্য রাজ্যে বসবাস করেন এবং বাকি ২.১৭ লক্ষ বিহারি দেশ ছাড়িয়ে পাড়ি দিয়েছেন একেবারে বিদেশে। রিপোর্ট বলছে, পড়াশোনার তাগিদে দেশের অন্যান্য রাজ্যগুলিতে রয়েছেন বিহারের ৫.৫২ লক্ষ ছাত্র-ছাত্রী, আর পড়াশোনা সূত্রে বিদেশে থাকেন প্রায় ২৭ হাজার বা তার বেশি।

গত অক্টোবরে সমীক্ষার প্রাথমিক অনুসন্ধানে জানা গিয়েছিল, রাজ্যের মোট জনসংখ্যার মোট ৬০ শতাংশ জুড়েই রয়েছে অন্যান্য অনগ্রসর জাতি (OBC) এবং অতিরিক্ত অনগ্রসর জাতি (EBC)। সেখানে রাজ্যের মোট জনসংখ্যার মাত্র ১০ শতাংশ উচ্চবর্ণের মানুষ। পূর্ণাঙ্গ রিপোর্টে জানা গিয়েছে, সেই ১০ শতাংশ উচ্চবর্ণের বাসিন্দাদের মধ্যে ২৫ শতাংশ দারিদ্র্য সীমার নিচে রয়েছে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার-সহ অন্যান্য বিরোধীরা অনেকদিন ধরেই গোটা দেশের জাতিগত সমীক্ষা করার জন্য মোদী সরকারকে চাপ দিয়েছে। কিন্তু তারপরেও কেন্দ্র তাতে সায় না দেওয়ায় নীতিশ তাঁর রাজ্যে আলাদা করে জাতিগত সমীক্ষার নির্দেশ দেন।

প্রতীকী ছবি
Bihar: ৫০ শতাংশ থেকে বেড়ে ৬৫ শতাংশ সংরক্ষণ - বিহার বিধানসভায় ধ্বনি ভোটে বিল পাশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in