Assembly Polls 2023: বিধানসভা ভোটে জিতে ৩ কেন্দ্রীয় মন্ত্রীর পদত্যাগ, কাদের হাতে নতুন দায়িত্ব?

People's Reporter: মন্ত্রিত্ব ছাড়লেন নরেন্দ্র সিং তোমার, প্রহ্লাদ সিং প্যাটেল এবং রেণুকা সিং সারুটা। সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন রাজস্থানের ৬ এবং ছত্তিশগড়ের ২ সাংসদ।
নরেন্দ্র সিং তোমার, রেণুকা সিং সারুটা এবং প্রহ্লাদ সিং প্যাটেল (বাম দিক থেকে)
নরেন্দ্র সিং তোমার, রেণুকা সিং সারুটা এবং প্রহ্লাদ সিং প্যাটেল (বাম দিক থেকে)গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন বিজেপির ৩ হেভিওয়েট সাংসদ। তাঁরা সকলেই বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং জয়ী হয়েছেন। বিধায়ক পদ ধরে রাখার জন্য তাঁরা পদত্যাগ জমা দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে। রাষ্ট্রপতি সেই পদত্যাগ পত্র গ্রহণ করেছে বলেই জানা যাচ্ছে।

মন্ত্রিত্ব ছাড়লেন নরেন্দ্র সিং তোমার, প্রহ্লাদ সিং প্যাটেল এবং রেণুকা সিং সারুটা। নরেন্দ্র সিং তোমার ছিলেন কৃষিমন্ত্রী। প্রহ্লাদ সিং প্যাটেল ছিলেন খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের প্রতিমন্ত্রী এবং রেণুকা সিং সারুটা আদিবাসী কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলাচ্ছিলেন। ওই ৩ পদের জন্য নতুন ৩ জনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

নরেন্দ্র সিং তোমারের পরিবর্তে এসেছেন অর্জুন মুন্ডা। অর্জুন মুন্ডাকে এখন থেকে আদিবাসী কল্যাণ মন্ত্রকের পাশাপাশি কৃষি মন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব পালন করতে হবে। অর্জুন মুন্ডা ঝাড়খণ্ডের তিন বারের মুখ্যমন্ত্রীর দায়িত্বও সামলেছেন।

প্রহ্লাদ সিং প্যাটেলের পরিবর্তে খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের প্রতিমন্ত্রী হলেন শোভা করন্দালাজ। রাজীব চন্দ্রশেখরকে করা হয় জলশক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী। আদিবাসী কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার।

মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে লড়েছিলেন নরেন্দ্র সিং তোমার। ২৪ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে জয়লাভ করেন তিনি। বিধায়ক হিসেবে শপথ গ্রহণ করবেন বলেই তিনি ইস্তফা দিয়েছেন। রেণুকা সিং ছত্তিশগড়ের ভরতপুর-সোনহাট বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। প্রায় ৫ হাজার ব্যবধানে নির্বাচনে জেতেন তিনি। প্রহ্লাদ সিং প্যাটেল মধ্যপ্রদেশের নরসিংপুর থেকে নির্বাচনে লড়েছিলেন। ৩১ হাজারের বেশি ব্যবধানে বিজেপির টিকিটে তিনি জয়ী হন।

শুধু এই ৩ মন্ত্রীই নন, সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন রাজস্থানের কিরোদি লাল মিনা, দিয়া কুমারী, রাজ্যবর্ধন সিং রাঠোর, মধ্যপ্রদেশের রাকেশ সিং, উদ্য প্রতাপ সিং এবং রীতি পাঠক। ছত্তিশগড় থেকে ইস্তফা দিয়েছেন গোমতি সাই এবং অরুণ সাও।

অন্যদিকে প্রহ্লাদ সিং প্যাটেল এবং নরেন্দ্র সিং তোমার সাংসদ পদ থেকে পদত্যাগ করায় মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে কে থাকবেন তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। কারণ বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের পাশাপাশি এই দুজনও রয়েছেন মুখ্যমন্ত্রীত্বের দৌড়ে। তবে এগিয়ে রয়েছেন শিবরাজ চৌহান বলে সূত্রের খবর। যদিও নির্বাচনে জেতার পর শিবরাজ বলেছিলেন, দল যাঁকে মুখ্যমন্ত্রী করবে তিনি তাঁকেই স্বাগত জানাবেন।

নরেন্দ্র সিং তোমার, রেণুকা সিং সারুটা এবং প্রহ্লাদ সিং প্যাটেল (বাম দিক থেকে)
Kerala: বিয়েতে পণ চাওয়া হলে মহিলাদের সেই বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করা উচিত - পিনারাই বিজয়ন
নরেন্দ্র সিং তোমার, রেণুকা সিং সারুটা এবং প্রহ্লাদ সিং প্যাটেল (বাম দিক থেকে)
SSC Scam: কণ্ঠস্বরের নমুনা পরীক্ষার আগেই রাতারাতি গুরুতর অসুস্থ হয়ে ICCU-তে 'কালীঘাটের কাকু'

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in